জাতীয়

শিক্ষাক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতায় আগ্রহী ফ্রান্স

শিক্ষাক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করতে চায় ফ্রান্স। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সঙ্গে তার দপ্তরে সৌজন্য সাক্ষাতে দেশটির রাষ্ট্রদূত মেরি মাসদুপুই এ কথা জানান।

উভয় দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন শিক্ষামন্ত্রী ও রাষ্ট্রদূত মেরি মাসদুপুই। বিশেষ করে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতায় ফ্রান্স সরকারের আগ্রহের কথা ব্যক্ত করেন রাষ্ট্রদূত।

মাধ্যমিক পর্যায়ে ফরাসি ভাষা শিক্ষা চালু করতে অংশীদারত্বের ভিত্তিতে কাজ করার প্রস্তাব দেন মাসদুপুই। তাছাড়া বিশ্ববিদ্যালয় পর্যায়ে ফরাসি ভাষা শিক্ষা কোর্স চালু করার বিষয়ে তাদের আগ্রহের কথা জানান।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্বদানকারী অন্যতম একটি দেশ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদেরও সদস্য।

ফ্রান্স সরকার ঐতিহাসিকভাবে আমাদের মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে। বিদ্যালয় পর্যায়ে ফ্রান্সের গণিত শিক্ষা অনেক উন্নত। ফ্রান্সের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি উন্নত মানের। সারা বিশ্বে সুপরিচিত।

তিনি আরও বলেন, এভিয়েশন ও মেরিটাইম ইউনিভার্সিটি ফ্রান্সের সাথে কোলাবোরেশনে কাজ করতে পারে। তাছাড়া আফ্রিকান আরব দেশগুলোয় ফরাসি ভাষা প্রচলিত আছে, নর্থ কান্ট্রিগুলোতেও পর্যটন শিল্পের জন্য ফরাসি ভাষা জানা জনবলের চাহিদা আছে। আমরা যদি আমাদের শিক্ষার্থীদের ফরাসি ভাষা শিক্ষা দিতে পারি তাহলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। উচ্চশিক্ষায় ফ্রান্সের বৃত্তি বৃদ্ধি করার বিষয়েও আলোচনা হয়।