জাতীয়

বহুপাক্ষিক আঞ্চলিক সহযোগিতার প্রসারে বিমসটেক সেক্রেটারির সঙ্গে বৈঠক

বহুপাক্ষিক আঞ্চলিক সহযোগিতার প্রসার নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে আলোচনা করেছেন বিমসটেক’র নতুন সেক্রেটারি জেনারেল ইন্দ্র মনি পান্ডে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইন্দ্র মনি পান্ডে। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকায় বিমসটেক সচিবালয়ের নতুন ভবন নির্মাণের উদ্যোগ, আঞ্চলিক পর্যায়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, যোগাযোগ অবকাঠামোসহ নানা বিষয়ের পাশাপাশি চলতি বছর থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য বিমসটেক দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকও আলোচনায় স্থান পায়।

প্রসঙ্গত, বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড- এই সাত দেশের আঞ্চলিক সহযোগিতা সংগঠন বে অভ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কো-অপারেশন (বিমসটেক) ১৯৯৭ সালে গঠিত হয়।

সংস্থাটি গঠিত হয় এই অঞ্চলের সমস্ত দেশে উন্নয়ন, জ্বালানি, প্রযুক্তি, পর্যটন, মৎস্য, পরিবহন, যোগাযোগ, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি, সাংস্কৃতিক সহযোগিতা ইত্যাদিসহ একাধিক খাতে সহযোগিতার উদ্দেশ্য নিয়ে।