জাতীয়

‘নদীমাতৃক বাংলাদেশে পানি উন্নয়ন কার্যক্রমে সঠিক ব্যবস্থাপনা অপরিহার্য’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান-২১০০ প্রণয়নের মাধ্যমে ব-দ্বীপ বাংলাদেশের ভবিষ্যৎ পথনকশা তৈরি করে দিয়েছেন। ভাটির দেশ হওয়ায় হিমালয়ের বিভিন্ন উৎস থেকে অসংখ্য নদী বাংলাদেশের ওপর দিয়ে বঙ্গোপসাগরে মিশেছে। নদীমাতৃক বাংলাদেশে পানির সাথে সহাবস্থান নিশ্চিত করেই আমাদের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের পরিকল্পনা সাজাতে হবে। সেজন্য পানি উন্নয়ন কার্যক্রমে সঠিক ব্যবস্থাপনায় থাকা অপরিহার্য।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড আয়োজিত কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মশালায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। মূল বক্তব্য উপস্থাপন করেন জাতিসংঘের সাবেক উন্নয়ন গবেষণা প্রধান ড. নজরুল ইসলাম।

খাল পুনরুদ্ধার ও পরিষ্কার করার ওপর গুরুত্ব দিয়ে মো. তাজুল ইসলাম বলেন, বিগত সময়ে বিভিন্ন উদ্যোগের ফলে ঢাকার আশপাশের খালগুলো পুনরুদ্ধার করে সেখানে পানিপ্রবাহ স্বাভাবিক করার প্রচেষ্টার ফলে ঢাকা শহরে জলাবদ্ধতার অনেকাংশে দূর করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, হাইড্রোলজিক্যাল এবং মর্ফোলজিক্যাল বিশ্লেষণ করে সেতু নির্মাণের ফলে নৌপথের যোগাযোগ ব্যবস্থায় এখন আর কোনো অসুবিধা হচ্ছে না। এছাড়া, পানিপ্রবাহে ব্যাঘাত না ঘটিয়ে গ্রামের রাস্তা-ঘাট নির্মাণ করা হচ্ছে। রাস্তার পাশের ড্রেনেজ ব্যবস্থাও আগের চেয়ে অনেক উন্নত হয়েছে।