জাতীয়

স্পিকারের সঙ্গে ঢাকায় কর্মরত বিদেশি মিশনপ্রধানদের স্পাউসদের সাক্ষাৎ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ঢাকায় কর্মরত ওয়ার্ল্ড ব্যাংক, ইউরোপীয় ইউনিয়ন, ফাও, বিমসটেক, জার্মানি, ইটালি, নেদারল্যান্ড, সুইডেন,অস্ট্রেলিয়া, চীন ও ভারতের মিশনপ্রধানদের স্পাউসরা সৌজন্য সাক্ষাৎ করেছন। 

রোববার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে তারা সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তারা জাতীয় সংসদের গঠনশৈলী ও সংসদের বিভিন্ন কার্যক্রম বিষয়ে আলোচনা করেন।   

শিরীন শারমিন চৌধুরী  বলেন, জাতীয় সংসদ ভবন বিশ্বের অন্যতম স্থাপত্যশৈলী সম্পন্ন স্থাপনা। বিশ্ববিখ্যাত মার্কিন স্থপতি লুই আই কান এই ভবনের মূল স্থপতি। তিনি বলেন, সংসদ ভবনের মূল নকশা ঠিক রেখে সংসদ ভবনের রক্ষণাবেক্ষণ করা হয়। 

তিনি বলেন, একটি নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে বিজয়ী দল সরকার গঠন করেছে এবং দ্বাদশ সংসদের কার্যক্রম সবেমাত্র শুরু হয়েছে। তিনি বলেন, প্রতিবছর প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন এবং রাষ্ট্রপতির ভাষণের উপর সংসদ সদস্যরা আলোচনা করেন।  

তিনি আরও বলেন, বিদেশি মিশনপ্রধানদের স্পাউসদের সংগঠন ফোসা একটি অনন্য সংগঠন। এই সংগঠন আর্ত মানবতার সেবায় কাজ করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার। 

স্পিকার এ সময় জাতীয় সংসদ ভবন পরিদর্শনের জন্য বিদেশি মিশনপ্রধানদের স্পাউসদের ধন্যবাদ জানান। 

এর আগে, তারা সংসদের গোল চত্বর, লাইব্রেরি, অধিবেশন কক্ষ ও নর্থ প্লাজা ঘুরে দেখেন। এ সময় তারা সংসদের গঠনশৈলীর প্রশংসা করেন। 

বিদেশি মিশনপ্রধানদের স্পাউসদের সংগঠন ‘ফোসা’র ৪৬ জন সদস্যসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।