জাতীয়

চট্টগ্রামে চিনির কারখানায় আগুন: তদন্ত কমিটি গঠন

চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলার ইছানগর ইউনিয়নে অবস্থিত ব্যক্তি মালিকানাধীন এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লি.-এর ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণে পরিবেশের ক্ষতি নিরূপণে একটি কমিটি গঠন করেছে পরিবেশ অধিদপ্তর। 

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের স্বাক্ষরে গঠিত এ কমিটির আহ্বায়ক পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হিল্লোল বিশ্বাস।

কমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে আছেন মোহাম্মদ মোশাররফ হোসেন (পিএইচডি), অধ্যাপক, ইনস্টিটিউট অব ফরেস্টি অ্যান্ড অ্যানভায়রনমেন্টাল সায়েন্সেস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ড. আসিফুল হক, অধ্যাপক, ডিপার্টমেন্ট অব সিভিল ইঞ্জিনিয়ারিং ও পরিচালক, ইনস্টিটিউট অব রিভার, হারবার অ্যান্ড অ্যানভায়রনমেন্টাল সায়েন্সেস, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

সদস্য হিসেবে আছেন মো. কামরুল হাসান, উপপরিচালক, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম গবেষণাগার। কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন ফেরদৌস আনোয়ার, উপপরিচালক, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম জেলা কার্যালয়।

কমিটি প্রয়োজনে অন্য যে কোনো সদস্য কো-অপ্ট করতে পারবে। কমিটিকে আগামী ০৭ কর্ম দিবসের মধ্যে সুস্পষ্ট মতামতসহ তদন্ত প্রতিবেদন মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর, বরাবর পাঠাতে বলা হয়েছে। 

বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর এ ক‌মি‌টি গঠন ক‌রে। ক‌মি‌টি অগ্নিকাণ্ড সংশ্লিষ্ট এলাকা সরেজমিন পরিদর্শনপূর্বক পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য এর ওপর ক্ষতিকর প্রভাব নিরূপণ, ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ এবং এ ঘটনায় বর্ণিত ক্ষতির প্রশমন ও প্রতিরোধে করণীয় বিষয়ে সুপারিশ/প্রস্তাবনা প্রদান কর‌বে।

উল্লেখ্য, চট্টগ্রামের জেলা প্রশাসক এবং পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাগণ আজ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।