জাতীয়

ডেঙ্গু নিয়ে সচেতন থাকার আহ্বান ডিএনসিসি মেয়রের

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, বর্ষার মৌসুম শুরু হয়েছে। কখনো বৃষ্টি আবার কখনো রোদ। এটি এডিস মশার বংশ বিস্তারের উপযুক্ত সময় ও পরিবেশ। আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে আমাদের বাসা-বাড়িসহ আঙ্গিনার কোথাও পানি জমে থাকছে কি না। যদি পানি জমে থাকে পাত্রটি উল্টে দিন। পরিত্যক্ত পাত্র কাজে না লাগলে ধ্বংস করে ফেলুন। কারণ এ সব পাত্রেই এডিস মশা বংশ বিস্তার করে।

সোমবার (২৪ জুন) রাজধানীর ভাষানটেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন। চীনের সহায়তায় এসব শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রী ডা.দীপু মনি ও চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী লিউ জিয়ানচাও উপস্থিত ছিলেন।

ডিএনসিসি মেয়র বলেন, তিন দিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না।

তিনি বলেন, এবার ডেঙ্গু মৌসুম শুরু হওয়ার আগ থেকেই আমরা ব্যবস্থা নিয়েছে। বাড়িতে বাড়িতে গিয়ে প্রচারণা চালিয়েছি। সিটি কর্পোরেশনের মশককর্মীরা নিয়মিত ওষুধ দিচ্ছে।

এ সময় তিনি বলেন, এত কিছুর পরও যদি কারো ব্যক্তিগত আঙিনায় মশার লার্ভা পাওয়া যায় আমরা মামলা ও জরিমানা করছি। কারণ, সবার আগে মানুষের জীবন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, চীনের পক্ষ থেকে নিয়মিতভাবেই এই শহরের মানুষের পাশে দাঁড়ায়। এর আগে তাদের সহযোগিতায় আমরা সেলাই মেশিন বিতরণ এবং ঈদসামগ্রী বিতরণ করেছি। এবারও তারা এগিয়ে আসলো।

ধন্যবাদ জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, তাদের সহযোগিতায় ১৫০০ শিক্ষার্থীকে আমরা এই শিক্ষা উপকরণ তুলে দেব। এ সময় তিনি চীন সরকারের সহায়তায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদের কথা উল্লেখ করেন।

এ ছাড়াও, অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়া ওয়েন, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফেন লিলার ও স্থানীয় কাউন্সিলররা।