জাতীয়

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সমবায়কে আধুনিক করতে অহর্নিশ কাজ চলছে’ 

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ দারা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মস্তিষ্কপ্রসূত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সমবায়কে আধুনিক করতে আমার মন্ত্রণালয় অহর্নিশ কাজ করছে। সমবায় আইনকে যুগোপযোগী করাসহ খুব তাড়াতাড়ি দেশব্যাপী সমবায়ীদের ডিজিটাল ডাটাবেজ তৈরি করা হবে। এভাবেই প্রত্যেক ওয়ার্ডে সাবলম্বী স্মার্ট নাগরিক গড়ে উঠবে।

শনিবার (৬ জুলাই) আন্তর্জাতিক সমবায় দিবসে রাজধানীর আগারগাঁওয়ে সমবায় অধিদপ্তরের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক সমবায় জোট আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এবার আন্তর্জাতিক সমবায় দিবসে প্রতিপাদ্য ‘সমবায় সবার জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়ে তোলে’।

জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সমবায়ভিত্তিক কৃষিব্যবস্থার গুরুত্ব বোঝাতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রায় ১ কোটি ২২ লাখ সমবায়ীর প্রত্যেকে যদি নতুন করে উৎপাদনমুখী কৃষিব্যবস্থায় আত্মনিয়োগ করে, তাহলে বাংলাদেশ অচিরেই হবে উন্নত-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলা। 

তিনি বলেন, এই বাংলার অমিত সম্ভাবনাময় সম্পদকে কাজে লাগাতে সমন্বিত উদ্যোগের প্রয়োগ দরকার। এর জন্য গ্রামীণ পর্যায়ে নেতৃত্বের সঙ্কট কাটিয়ে উঠতে হবে।

আব্দুল ওয়াদুদ দারা বলেন, ‘কাজকর্ম হবে পেপারলেস (কাগজবিহীন)। তথ্যপ্রযুক্তির জাদুস্পর্শের মাধ্যমে সমবায়ভিত্তিক কৃষিব্যবস্থা পুরোপুরি ডিজিটাল করে গড়ে তুলতে উন্নত বিশ্ব থেকে আমাদের শিখতে হবে। দেশটা আপনার, আমার, আমাদের সকলের। তাই, দেশের জন্য, দেশের উন্নয়নের জন্য ব্যক্তিস্বার্থ ত্যাগ করতে হবে।’

সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. শরিফুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব শাহানারা খাতুন, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ও অবসরপ্রাপ্ত সচিব মো. জাকির হোসেন আকন্দ এবং বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি মহিউদ্দিন আহমেদ।