জাতীয়

ওয়াসার মালামাল জব্দ করল ডিএসসিসি

অনুমতি না নিয়ে এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর জাল করে সোমবার (৮ জুলাই) রাজধানীর লালবাগ শহিদ আবদুল আলীম খেলার মাঠ সংলগ্ন রাস্তা খনন করছিল ঢাকা ওয়াসা। বিষয়টি নজরে এলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কর্মকর্তারা ওই এলাকায় যান। সেখানে খননকাজে নিয়োজিত লোকজনের কাছে রাস্তা খননের অনুমতিপত্র দেখতে চাইলে তারা অনুমতিপত্রও দেখান! পরে ডিএসসিসির সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে রাস্তা খননের অনুমতি সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি অনুমতিপত্র দেখতে চান। তখনই বেরিয়ে আসে ঢাকা ওয়াসার জালিয়াতি! সংশ্লিষ্ট কর্মকর্তা দেখেন যে, তার স্বাক্ষর জাল করে ওয়াসার সংশ্লিষ্ট ব্যক্তিরা ভুয়া অনুমতিপত্র বানিয়ে রাস্তা খনন করছিলেন। 

অবস্থা বেগতিক দেখে সেখান থেকে সটকে পড়েন রাস্তা খননে নিয়োজিত ঢাকা ওয়াসার কর্মী ও তদারকিতে থাকা লোকজন। পরে খননকাজে ব্যবহৃত মালামাল জব্দ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।  

জব্দ করা মালামালের মধ্যে ২টি জেনারেটর, ১টি ড্রিল মেশিন, ২টি অ্যালুমিনিয়াম বোল, ২টি সাবল, ১টি কোদাল, ১টি এলইডি লাইট ও ৫টি হেলমেট রয়েছে। 

সায়েদাবাদ পানি শোধনাগারের আওতাধীন লালবাগ খেলার মাঠ (শহিদ আবদুল আলীম খেলার মাঠ) সংলগ্ন পানির মেইন লাইনে ইলেকট্রনিক প্রেসার রিডিউসিং ভালভ (ই-পিআরডি) স্থাপনের জন্য রাস্তা খননের অনুমতি চায় ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ। ডিএসসিসির ওয়ান স্টপ সেল থেকে খননের অনুমতি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে গত ২১ এপ্রিল ডিএসসিসির অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী প্রকৌশলী মিঠুন চন্দ্র শীল স্বাক্ষরিত একটি অনুমতিপত্র ঢাকা ওয়াসার সায়েদাবাদ পানি শোধনাগারের (রক্ষণাবেক্ষণ) নির্বাহী প্রকৌশলী সৈয়দ মোস্তাকিম হোসেনের কাছে পাঠানো হয়। 

অনুমতিপত্রে ২৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিলের মধ্যে রাস্তা খনন করতে বলা হয়। কিন্তু, এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট রাস্তা খননের উদ্যোগ নেওয়া হয়নি। গত ২৯ এপ্রিল ২৩ মে পর্যন্ত খননকাজের মেয়াদবৃদ্ধির জন্য ঢাকা ওয়াসা আবেদন করে। ডিএসসিসির সংশ্লিষ্ট অঞ্চলের নির্বাহী প্রকৌশলী ৩০ এপ্রিল এ আবেদনপত্র পান। 

পরে ঈদুল আজহা ও ডিএসসিসি সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদি অবগত করে বলা হয়, এ সময় রাস্তা খনন করলে জনভোগান্তি হবে, তাই অনুমতি দেওয়া যাবে না। কিন্তু, তারপরও অনুমতি ছাড়া রাস্তা খননের জন্য ঢাকা ওয়াসা থেকে দুই বার উদ্যোগ নেওয়া হলে অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী প্রকৌশলী চিঠি দিয়ে জানান যে, সংশ্লিষ্ট রাস্তা খনন করা যাবে না।

সোমবার (৮ জুলাই) দুপুর আড়াইটার দিকে ডিএসসিসির সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীর কাছে খবর আসে যে, ওয়াসা সেখানে রাস্তা খনন করছে।