জাতীয়

কোটার প্রজ্ঞাপন জারি, মেধায় নিয়োগ ৯৩ শতাংশ

কোটা নিয়ে আপিল বিভাগের রায় অপরিবর্তিত রেখে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৩ জুলাই) রাজধানীর গুলশানে নিজ বাসভবনে যৌথ সংবাদ সম্মেলনে প্রজ্ঞাপন জারির কথা আনুষ্ঠানিক ঘোষণা করেন আইনমন্ত্রী আনিসুল হক। 

মন্ত্রী বলেন, আমরা আমাদের কথা রেখেছি। আপিল বিভাগের রায়ের ভিত্তিতে সরকার কোটা নির্ধারণ করেছে। সর্বোচ্চ আদালতের রায়ের বাইরে কিছু করার সুযোগ নেই। আপিল বিভাগের রায় প্রতিপালন করেই কোটা ব্যবস্থার সংস্কার করা হয়েছে।

গত কয়েকদিন ধরে আন্দোলন চলাকালে সরকারের নেওয়া পদক্ষেপ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদেশক্রমে আমি শিক্ষার্থীদের জানাই, তারা যখনই বসতে চান আমরা রাজি আছি। তারা আমাদেরকে তাদের দাবির কথা জানান। আমরা সে সময় অ্যাটর্নি জেনারেলকে শুনানির তারিখ এগিয়ে আনার বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য জানাই। সেদিনই সাংবাদিকদের বলেছিলাম, কোটার বিষয়ে একটি সুষ্ঠু সমাধানে আসা সম্ভব। এরপর আদালত কোটার বিষয়ে রায় দেন। এরপর আমি আপনাদের বলেছিলাম, মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করা হবে। সেটি আমরা করতে পেরেছি।

এর আগে কোটা বহাল প্রসঙ্গে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকারের করা আপিল আবেদনের রায় রোববার ঘোষণা করেন আপিল বিভাগ। রায়ে সরকারি চাকরিতে সাধারণ কোটায় নিয়োগ ৯৩, মুক্তিযোদ্ধা পাঁচ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এক এবং প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য এক শতাংশ নির্ধারণ করেন আদালত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।