জাতীয়

বিকেলে খুলছে সামাজিক যোগাযোগমাধ্যম

আজ বিকেলের মধ্যেই ফেসবুক-ইউটিউব-টিকটক খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগারগাঁও বিটিআরসি ভবনে এক বৈঠক শেষে আজ বুধবার (৩১ জুলাই) এই তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, কিছু সময়ের মধ্যেই বাংলাদেশের ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক-ইউটিউব-টিকটক চালানো যাবে। এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। বিটিআরসি কাজ শুরু করেছে।

এর আগে, আজ বুধবার সকালে মেটার (ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম) সিঙ্গাপুরের এশিয়া সদর দপ্তরের সঙ্গে অনলাইনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশে অফিস স্থাপন, মিস-ইনফরমেশন, ডিস-ইনফরমেশনজনিত যেকোনো অস্থিরতা নিরসনে ফ্যাক্ট চেকিং জোরদারের উদ্যোগ গ্রহণসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

আজ বুধবার অনলাইনে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হয়। ছবি: রাইজিংবিডি 

পলক বলেন, টিকটক আমাদের মেইলের উত্তর দিয়েছে। সহায়তা করেছে। ভুল তথ্য ছড়ানোর জন্য টিকটককে কিছু কনটেন্ট সরাতে বলা হয়েছিল, তারা সেটি করেছে। সহিংসতার ঘটনায় ভুল তথ্য দেয় এমন ৭ লাখের বেশি কনটেন্ট ডাউন করেছে টিকটক।

ফেসবুক প্রসঙ্গে পলক বলেন, ফেসবুক নানা সীমাবদ্ধতার কারণে দ্রুত রেসপন্স করতে পারেনি। তবে ফেসবুক জানিয়েছে তাদের ফ্যাক্টচেকিংয়ে ত্রুটি থাকতে পারে এবং দ্রুতই তারা তাদের এআই আপডেট করবে।

পলক বলেন, বাংলাদেশকে যে ফার্মটি ফ্যাক্টচেক করে সহায়তা করে সেই ফার্মটি মুক্তিযুদ্ধবিরোধী। তারা নিরপেক্ষ না।

পলক বলেন, সম্প্রতি এই সহিংসতার ঘটনায় পিনাকী ভট্টাচার্য ১৭ জুলাই একটি পোস্ট করে বিটিআরসির স্পেকট্রাম ফ্রিকোয়েন্সি মনিটরিং গাড়িটিকে জ্যামার বলে চালিয়েছে। যা অপপ্রচার। এসব সম্পর্কে ফেসবুককে জানানো হয়েছে। 

আগামী দিনে ফেসবুক আরও দায়িত্বশীল থাকবে বলেও জানান পলক।