জাতীয়

সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু গ্রেপ্তার

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (২৬ আগস্ট) বিকেলে রাজধানীর উত্তরার বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) গুলশান জোনের উপ-কমিশনার কাজী জিয়াউদ্দীন বিষয়টি নিশ্চিত করে বলেন, ইনুর বিরুদ্ধে বিভিন্ন থানায় মামলা আছে।

ডিএমপি সূত্র জানায়, নিউমার্কেট থানায় দায়ের করা একটি হত্যা মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের অন্যতম শরিক জাসদ সভাপতি হাসানুল হক ইনু নৌকা প্রতীক নিয়ে ২০১৪-২০১৯ মেয়াদে সরকারে তথ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সর্বশেষ দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করে তিনি দলের বিদ্রোহী প্রার্থীর কাছে হেরে যান। 

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটে। এরপরই বৈষম্যবিরোধী ছাত্রআন্দোলনের কর্মসূচি চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ছাত্র-জনতা নিহতের ঘটনায় মামলা করা হচ্ছে। এমন কয়েকটি মামলায় হাসানুল হক ইনুকে আসামি করা হয়েছে। 

এর আগে গত ২২ আগস্ট ১৪ দলীয় জোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সংসদ সদস্য রাশেদ খান মেননকে রাজধানীর গুলশান থেকে গ্রেপ্তার করা হয়।