জাতীয়

খাগড়াছড়ি-রাঙামাটি যাচ্ছে সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল

দুই পার্বত্য চট্টগ্রাম জেলা খাগড়াছড়ি ও রাঙামাটিতে নতুন করে তৈরি হয়েছে সমস্যা। ঘটেছে হতাহতের ঘটনা। জারি করা হয়েছে ১৪৪ ধারা। এরই মধ্যে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে একটি পোস্ট করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। প্রধান উপদেষ্টার কার্যালয় জানিয়েছে-সৃষ্ট সমস্যা নিরসনে কাজ করছে সরকার।

একইসঙ্গে জানানো হয়েছে, খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছে সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল।

পড়ুন: তিন পার্বত্য জেলায় সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার 

পার্বত্য চট্টগ্রামবিষয়ক উপদেষ্টার দপ্তর থেকে বলা হয়েছে, আজ শনিবার (২১ সেপ্টেম্বর) সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত উপদেষ্টা সুপ্রদীপ চাকমা রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা সফর করবেন। এছাড়া স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীসহ অন্যান্যরা ওই সফরে সফরসঙ্গী হওয়ার অভিপ্রায় ব্যক্ত করেছেন।

এদিকে শুক্রবার রাতে এক বিবৃতিতে স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় বসবাসরত সব নাগরিককে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আইন কেউ নিজের হাতে তুলে নেবেন না। অপরাধীদের সঠিক তদন্তের মাধ্যমে বিচার নিশ্চিত করা হবে।’

খাগড়াছড়িতে পাহাড়ি ও বাঙালি সংঘাতের রেশ পার্শ্ববর্তী জেলা রাঙামাটিতেও ছড়িয়েছে। সংঘর্ষ-সহিংসতায় পার্বত্য এই দুই জেলায় ৪ জন নিহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শুক্রবার দুই জেলায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।