জাতীয়

বই ও সার ক্রয়: ৫ প্রস্তাবে ব্যয় ৭৮৫ কোটি টাকা

দেশের কৃষি খাতে ব্যবহারের জন্য এক লাখ ৮০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার ও ২০২৫ শিক্ষাবর্ষের জন্য প্রাথমিক স্তরের (১ম, ২য় ও ৩য় শ্রেণির) পাঠ্যপুস্তক ক্রয়ের ৫টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি। এতে মোট ব্যয় হবে ৭৮৫ কোটি ২৮ লাখ ৫৯ হাজার ৫৩৭ টাকা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কমিটির সভায় সভাপতিত্ব করেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। সভায় কমিটির সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা যায়, সভায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর কাছ থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের শিল্প মন্ত্রণায়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ব্যাংক থেকে ঋণ নিয়ে এই সার ক্রয় করা হবে।

সূত্র জানায়, ২০২৪-২০২৫ অর্থবছরের পরিকল্পনা অনুযায়ী কাফকো, বাংলাদেশ থেকে ৫.৪০ লাখ মেট্রিক টন ইউরিয়া সার ক্রয়ের সংশোধিত চুক্তি স্বাক্ষরিত হয়। ২০২৪-২০২৫ অর্থবছরে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের জন্য প্রাইস অফার পাঠানোর অনুরোধ করা হলে কাফকো, বাংলাদেশ প্রাইস অফার পাঠায়। কাফকোর সঙ্গে চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার প্রতি মেট্রিক টন ৩২৫.২৫ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ৯৭ লাখ ৫৭ হাজার ৫০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১১৭ কোটি ৯ লাখ টাকা।

২০২৪-২০২৫ অর্থবছরে ইউরিয়া সার ক্রয়ের লক্ষ্যমাত্রা ৩২ লক্ষ মেট্রিক টন। তার মধ্যে কাফকো, বাংলাদেশ থেকে ৫.৪০ লাখ মেট্রিক টন ক্রয় করা হবে। প্রতি লটে ক্রয় করা হবে ৩০ হাজার মেট্রিক টন।

সভায়, ২০২৫ শিক্ষাবর্ষের জন্য প্রাথমিক স্তরের (১ম, ২য় ও ৩য় শ্রেণির) ২০টি প্যাকেজে ৯৮টি লটের মধ্যে ৮৮টি লটের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সব শিক্ষার্থীর কাছে তাদের কাঙ্খিত পাঠ্যপুস্তক যথা সময়ে বিনামূল্যে বিতরণের জন্য ২০২৫ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (১ম, ২য় ও ৩য় শ্রেণির) ২০টি প্যাকেজে ৯৮টি লটে পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে ২৫২টি দরপত্র জমা পড়ে।তার মধ্যে ২০৯টি দরপত্র রেসপনসিভ হয়।

টিইসি কর্তৃক ৯৮টি লটের বিপরীতে ৮৮টি লটে সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা মুদ্রণ প্রতিষ্ঠান ৪ কোটি ২ লাখ ৫৬ হাজার ৩৪৬টি বই সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে  ১৪৭ কোটি ৯৭ লাখ ৫৯ হাজার ৫৩৭ টাকা। প্রতিটি বই মুদ্রণ, কাগজসহ বাঁধাই ও সরবরাহ বাবদ খরচ হবে ৩৬.৭৬ টাকা। ৮৮টি লটের মধ্যে ৭০টি লটের সর্বনিম্ন দরদাতা ৭০টি দেশীয় প্রতিষ্ঠান এবং অবশিষ্ট ১৮টি লটের জন্য ২টি ভারতীয় প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা। ৯৮টি লটের অবশিষ্ট ১০টি লটের জন্য রেসপনসিভ দরদাতা না থাকায় পুনঃদরপত্র আহ্বান করা হবে।

সভায় টেবিলে ৩টি ক্রয় প্রস্তাব উত্থাপন করা হয়। এর মাধ্যমে রাষ্ট্রীয় চুক্তির আওতায় এক লাখ ১০ হাজার মেট্রিক টন সার আমদানি করা হবে। এর মধ্যে জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ‘প্রোডিংটন’ রাশিয়া ও বিএডিসি’র সঙ্গে চুক্তির আওতায় ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে প্রতি মেট্রিক টনের দাম ২৮৫ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ১০২ কোটি ৬০ লাখ টাকা।

সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কানাডা থেকে ৪০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি মেট্রিক টনের দাম ২৮৫ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ১৩৬ কোটি ৮০ লাখ টাকা।

সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিপিএ সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় প্রতি মেট্রিক টনের দাম ৫৮৫ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ২৮০ কোটি ৮০ লাখ টাকা।

তবে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির সভায় পাসপোর্ট সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপনের কথা থাকলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রস্তাবটি প্রত্যার করে নেওয়ায় বিষয়টি নিয়ে কোনো আলোচনা হয়নি বলে সূত্র জানায়।