জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে একদিনে ৯ হাজার স্থানে লার্ভিসাইড স্প্রে

ডেঙ্গু প্রতিরোধে বুধবার সারাদেশে মশার প্রজননস্থল ধ্বংস ও লার্ভিসাইড (লার্ভা মারার ওষুধ) স্প্রে করা হয়েছে ৯ হাজার ১০৬ স্থানে। এদিন মোট ১৮ হাজার ৭৩৩ স্থান পরিদর্শন করা হয়। এসব স্থানের মধ্যে সিটি করপোরেশন এলাকায় ৫০৮টি এবং বিভিন্ন পৌরসভায় ৭৪টিকে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্থানীয় সরকার বিভাগ।

এতে বলা হয়, চলতি মৌসুমে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় মশক নিধন অভিযান বাস্তবায়নের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের সব সিটি করপোরেশন এবং ঝুঁকিপূর্ণ পৌরসভায় কাজ করছেন ২ হাজার ৬৮৯ জন মশককর্মী।

তাদের দেওয়া তথ্যে জানা যায়, চলমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় সরকার বিভাগের এক জরুরি সভায় ১০টি টিম গঠন করা হয়। যারা ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনসহ দেশের ১২টি সিটি করপোরেশন এবং ঝুঁকিপূর্ণ এলাকা সাভার, দোহার, তারাবো, রূপগঞ্জ ও অন্যান্য পৌরসভায় মশক নিধন অভিযান কর্মসূচি বাস্তবায়ন, সমন্বয় ও নিবিড় তদারকি করছে।

বুধবার চালানো অভিযানে ড্রাম, ভাঙা পাত্র, নির্মাণাধীন ভবন, ফুলের টব ও লিফটের গর্তে জমে থাকা পানি পাওয়ার কারণে খুলনা সিটি করপোরেশনে মামলা হয়েছে ৫টি ও জরিমানা হয়েছে ৫টি। এছাড়া ময়মনসিংহ সিটি করপোরেশনে ৮টি, চট্টগ্রাম সিটি করপোরেশনে ৪১টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫টি সতর্কীকরণ নোটিশ জারি করা হয়েছে।

পাশাপাশি ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় জনসচেতনতা বাড়াতে বিভিন্ন এলাকায় মাইকিং, লিফলেট ও পোস্টার বিতরণ করা হয়।