জাতীয়

একদিনে সারা দেশে মশার ৮ হাজার প্রজননস্থল ধ্বংস

সারা দেশে একদিনে মশার ৮ হাজার ৩৮০টি প্রজননস্থল ধ্বংস করা হয়েছে। দেশের ১২টি সিটি করপোরেশনে ৮ হাজার ১০৫টি এবং পৌরসভাগুলোয় ২৭৫টি মশার প্রজননস্থল ধ্বংস করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে আরও জানানো হয়, চলতি মৌসুমে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় মশক নিধন অভিযান বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ গঠিত মনিটরিং টিম, সব সিটি করপোরেশন ও ঝুঁকিপূর্ণ পৌরসভায় বৃহস্পতিবার ২ হাজার ৭১০ জন মশককর্মী কাজ করেছেন।

এদিকে ড্রাম, ভাঙা পাত্র, নির্মাণাধীন ভবন, ফুলের টব ও লিফটের গর্তে জমে থাকা পানি পাওয়ার কারণে খুলনা সিটি করপোরেশনে ৫টি এবং গাজীপুর সিটি করপোরেশনে ৬টি সহ মোট ১১টি মোবাইল কোর্টের মাধ্যমে মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার সারা দেশে সতর্কীকরণ নোটিশ জারি করা হয়েছে ৪৩টি। যেখানে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৪টি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৮টি, গাজীপুর সিটি করপোরেশনে ২টি এবং ময়মনসিংহ সিটি করপোরেশনে ১৯টি সতর্কীকরণ নোটিশ জারি করা হয়েছে।

ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন এলাকায় মাইকিং, লিফলেট ও পোস্টার বিতরণ করা হয়েছে।এছাড়া দেশব্যাপী ডেঙ্গু প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ডেঙ্গুসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতার লক্ষ্যে খুদে বার্তা (এসএমএস) পাঠানোর জন্য সব মোবাইল অপারেটরের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।