জাতীয়

শ্রম সংস্কার চান প্রধান উপদেষ্টা, সহায়তা করবে আইএলও

শ্রম খাতে সংস্কার অন্তর্বর্তী সরকারের শীর্ষ অগ্রাধিকার বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এ বিষয়ে সহায়তার আশ্বাস দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। 

বাংলাদেশে আইএলও কনভেনশন বাস্তবায়নের জন্য অন্তর্বর্তী সরকারের পদক্ষেপে জাতিসংঘের শ্রম সংস্থার সহায়তার প্রস্তাব দিয়ে সংস্থাটির মহাপরিচালক গিলবার্ট হুংবোও বলেছেন, আমরা আপনাকে সহায়তার জন্য প্রস্তুত আছি।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কের একটি হোটেলে আইএলও প্রধান ড. ইউনূসের সঙ্গে বৈঠকে এ কথা বলেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ড. ইউনূস এখন যুক্তরাষ্ট্রে রয়েছেন।

প্রধান উপদেষ্টা আইএলও’র মহাপরিচালককে বলেছেন, শ্রম সংস্কার তার সরকারের শীর্ষ অগ্রাধিকার। কেননা, তার সরকার বাংলাদেশকে বিশ্বমানের উৎপাদনকেন্দ্রে পরিণত করতে চায়।

শ্রম সঙ্কট নিরসন বাংলাদেশের জন্য অধিক বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ করে দেবে, উল্লেখ করে অধ্যাপক মুহাম্মদ ইউনূস বলেছেন, আমরা এ বিষয়ে খুবই আন্তরিক।

এ সময় গিলবার্ট হুংবোওকে ছাত্র-জনতার বিপ্লব চলাকালে এবং এর পরে বাংলাদেশি শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রের ছবিসম্বলিত ‘দ্য আর্ট অব ট্রায়াম্ফ’ শীর্ষক আর্টবুক উপহার দেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।