জাতীয়

ব্যাংকে রাখা গণত্রাণের টাকা দেওয়া হবে উত্তরাঞ্চলের বন্যার্তদের

উজান থেকে আসা ঢলে দেশের উত্তরাঞ্চলের লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধা জেলায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ক্ষতিগ্রস্তদের জন্য টিএসসিতে গণত্রাণ কর্মসূচিতে পাওয়া নগদ অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল কাদের।

সোমবার (৩০ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল কাদের বলেন, রংপুর বিভাগের বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমরা প্রাথমিক পর্যায়ে আলোচনা চূড়ান্ত করেছি। স্থানীয় প্রশাসনের কাছে পর্যাপ্ত পরিমাণে শুকনো এবং ভারী খাবার, চাল-ডাল তেল সামগ্রী রয়েছে, সেগুলা ডিস্ট্রিবিউশন করার ক্ষেত্রে ছাত্র প্রতিনিধি এবং স্থানীয় প্রশাসন সমন্বয় করে কাজ করবে।

ঢাকাস্থ রংপুর বিভাগের শিক্ষার্থী এবং স্থানীয় পর্যায়ের শিক্ষার্থীদের সমন্বয়ে ছাত্র প্রতিনিধি গঠিত হবে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সার্বিক সহায়তায় ত্রাণ কার্যক্রম প্রাথমিকভাবে শুরু হবে এবং প্রয়োজনে পূর্বে উত্তলিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পুনর্বাসন ফান্ডের একটা অংশ দিয়ে ত্রাণ কার্যক্রম কন্টিনিউ করা হবে এবং বাকি অংশ পরবর্তীতে পূর্বাঞ্চলের পুনর্বাসনে ব্যয় করা হবে বলে জানান। 

উত্তরাঞ্চলের বন্যার্তদের জন্য সহযোগিতা চেয়ে আরেক সমন্বয়ক আবু বাকের মজুমদার তার ফেসবুক পোস্টে বলেন, ‘অতি ভারী বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে উত্তরবঙ্গে বন্যা দেখা দিয়েছে। আমাদের কাছে পূর্বে উত্তোলিত যে নগদ অর্থ আছে, সেটা দিয়ে উত্তরবঙ্গে বন্যাকবলিত এলাকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিতে যাচ্ছি। আপনাদের সার্বিক সহযোগিতা একান্তই কাম্য।’

প্রসঙ্গত, এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির ১৪ দিনে মোট ১১ কোটি ১০ লাখ ১৩,৫৬৯ টাকা সংগ্রহ হয়েছিল। সংগৃহীত এই অর্থের ১ কোটি ৭৫ লাখ ১২,৭৯৪ টাকা বিভিন্ন খাতে ব্যয় হিসেবে দেখানো হয়েছে। বর্তমানে এই ফান্ডে রয়েছে ৯ কোটি ৩৫ লাখ ৭৭৫ টাকা।