জাতীয়

ছয় কমিশনের সুপারিশের পর নির্বাচনি রোডম্যাপ বলা যাবে

সব আন্তর্জাতিক ফোরামকেই জানানো হয়েছে, সংস্কারে প্রয়োজনীয় সময়ের চেয়ে বেশি এ সরকার থাকবে না। নির্বাচন কবে করা সম্ভব হবে, তা বোঝা যাবে, ছয়টি কমিশনের সুপারিশের পর। 

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশন থেকে ফিরে মঙ্গলবার (১ অক্টোবর) বিকেলে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এই কথা বলেছেন।

নির্বাচন কবে হবে, নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশনের সাইডলাইনে বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠকে সে বিষয়ে কোনও আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমরা এ বিষয়ে তাদের জানিয়েছি, অন্তর্বর্তী সরকার সংস্কার কার্যক্রম হাতে নিয়েছে। এ লক্ষ্যে ছয়টি সংস্কার কমিটিও গঠন করা হয়েছে। কমিটি তিন মাসের মধ্যে প্রতিবেদন দেবে। সংস্কার কাজ শেষ হলে নির্বাচনের রোডম্যাপ বলা যাবে।

তিনি বলেন, আমাদের কোনও রাজনৈতিক অ্যাম্বিশন (উচ্চাকাঙ্ক্ষা) নেই। আবার যেন কোনও ছাত্র আন্দোলন না হয়, আবার যেন কেউ গুলি না খায়। সে জন্যই সংস্কার জরুরি। জাতিসংঘে বিশ্বনেতাদের বুঝিয়েছি, আমরা সঠিক পথে আছি। ব্যাংক খাতে মানুষের আস্থা ফিরে আসছে। আমরা দুর্নীতি নির্মূল করতে চাই। দুর্নীতি নির্মূলে যদি হাত দেওয়া না যায়, তাহলে কোনও কাজ হবে না।

মো. তৌহিদ হোসেন আরও বলেন, বাড়তি রোহিঙ্গা আশ্রয় দেওয়ার জন্য কোনও আন্তর্জাতিক চাপ নেই। প্রত্যাবাসনই যে সমাধান, সেটি সবাই বলেছেন।

তিনি আরও বলেন, শিগগিরই সব ধরনের ভিসা চালু করা হবে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব এম জসীম উদ্দিন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসান।