জাতীয়

অনলাইনে ৫০ হাজারেরও বেশি করদাতা আয়কর রিটার্ন দিয়েছে

২০২৪-২০২৫ করবর্ষে আজ পর্যন্ত ৫০ হাজারেরও বেশি করদাতা অনলাইনে রিটার্ন (ই-রিটার্ন) দাখিল করেছে। গত ৯ সেপ্টেম্বর অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম করদাতাদের জন্য উন্মুক্ত করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এরপর থেকে করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল করছেন। 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ড এ তথ্য জানিয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড থেকে জানানো হয়, www.etaxnbr.gov.bd ওয়েবসাইট ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতাগণ সহজে নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে দাখিল করতে পারছেন। এ সিস্টেম থেকে ইন্টারনেট ব্যাংকিং, কার্ড পেমেন্ট (ডেবিট/ক্রেডিট) ও মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে করদাতাগণ কর পরিশোধ করতে পারছেন। দাখিলকৃত রিটার্নের কপি, প্রাপ্তি স্বীকারপত্র, আয়কর সনদ, টিআইএন সনদ ডাউনলোড ও প্রিন্টের সুবিধাও থাকছে অনলাইনে। এ ছাড়া এই ওয়েবসাইট থেকে পূর্ববর্তী বছরের দাখিলকৃত ই-রিটার্ন ডাউনলোড ও প্রিন্ট করতে পারছেন করদাতারা।

এ দিকে, গত ১২ সেপ্টেম্বর থেকে করদাতাদের সহায়তার জন্য জাতীয় রাজস্ব বোর্ড কল সেন্টার স্থাপন করেছে। ই-রিটার্ন সংক্রান্ত যে কোন সমস্যা কল সেন্টারে ০৯৬৪৩ ৭১ ৭১ ৭১ এই নাম্বারে যোগাযোগ করে করদাতারা জানতে পারবেন। এক সঙ্গে সমাধানও পাবেন তারা। 

এনবিআর জানায়, ই-রিটার্ন রেজিস্ট্রেশন করতে করদাতাদের জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধিত বায়োমেট্রিক সিম প্রয়োজন হয়। *16001# নাম্বারে ডায়াল করলে করদাতার ব্যবহৃত মোবাইল নাম্বার জাতীয় পরিচয়পত্র দিয়ে রেজিস্ট্রেশন কিনা যাচাই করতে পারবেন।