জাতীয়

অভিযানের খবরে পালিয়ে গেলেন ব্যবসায়ীরা

ডিম ও ব্রয়লার মুরগির বাজারদর নিয়ন্ত্রণে ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে রাজধানীর কাপ্তান বাজারে অভিযান চালানো হয়েছে। অভিযানের খবর পেয়ে দোকান বন্ধ করে সটকে পড়েন ব্যবসায়ীরা।

বুধবার (৯ অক্টোবর) ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে বাণিজ্য মন্ত্রণালয় গঠিত বাজার মনিটরিং টাস্কফোর্স এ অভিযান চালায়। এ সময় খুচরা ব্যবসায়ীরাও ডিম লুকিয়ে ফেলেন। 

ব্রয়লার মুরগির দোকানে অভিযানকালে বেশি দাম নেওয়া ও মূল্য তালিকা না রাখায় দুই ব্যবসায়ীকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। রুহুল ট্রেডার্সকে ৫ হাজার ও কাওসার ট্রেডার্সকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। 

ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, কাপ্তান বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি, সেক্রেটারি ও সদস্যদেরকে বাজার নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে হবে। বেশি মূল্যে বিক্রয় না করা ও মূল্য তালিকা সংরক্ষণ করার জন্যে মিটিং ডেকে সবাইকে সচেতন করার লক্ষ্যে কাজ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। একটি নির্দিষ্ট স্থানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর গুরুত্বপূর্ণ ধারাসম্বলিত সাইনবোর্ড সাত দিনের মধ্যে টাঙাতে হবে, যাতে ক্রেতা-বিক্রেতাসহ জনসাধারণ সচতেন হয়। টাস্কফোর্সের বাজার মনিটরিং অব্যাহত থাকবে।

এ সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (অধিদপ্তরে সংযুক্ত) রফিকুল ইসলাম, ক্যাবের তথ্য কর্মকর্তা মো. আনোয়ার পারভেজ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফারহান আতেফ, মো. সালাউদ্দিন, আব্দুল জব্বার মন্ডল, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক উপস্থিত ছিলেন।