জাতীয়

রূপপুর প্রকল্পে অর্থ দেওয়ার সমস্যা সমাধান করবে অন্তর্বর্তী সরকার

অন্তর্বর্তী সরকার রূপপুর প্রকল্পে অর্থ দেওয়ার সমস্যা সমাধান করবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

বুধবার (৯ অক্টোবর) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি। 

রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান উপদেষ্টা এই কথা বলেন।

সাক্ষাতে মান্টিটস্কি রুশ ফেডারেশনের রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে দায়িত্ব পালনকালে নানা ঘটনা কথা স্মরণ করেন। তিন বছরেরও বেশি সময় ধরে দায়িত্বে ছিলেন তিনি।

রাষ্ট্রদূত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি প্রধান উপদেষ্টাকে জানান। রুশ বিশেষজ্ঞরা প্রকল্পটি বাস্তবায়ন করছেন।

বৈঠকে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রমের বাংলাদেশে অনুসন্ধান কার্যক্রম, রাশিয়ার গম ও সার রপ্তানি এবং রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ঋণ পরিশোধ নিয়েও আলোচনা হয়।

প্রধান উপদেষ্টা বিদ্যুৎ ও জ্বালানি খাতে রাশিয়ার সহযোগিতা এবং বাংলাদেশে গম ও সার সরবরাহ করায় সে দেশের ভূমিকার প্রশংসা করেন।

প্রধান উপদেষ্টা বলেন, অন্তর্বর্তী সরকার রূপপুর প্রকল্পে অর্থ দেওয়ার সমস্যা সমাধান করবে। তিনি বাংলাদেশে রাশিয়ার আরও বিনিয়োগকে স্বাগত জানান।

অধ্যাপক ইউনূস বলেন, আমরা একসঙ্গে কাজ করব।

এ সময় আরও উপস্থিত ছিলেন এসডিজিবিষয়ক প্রধান লামিয়া মোর্শেদ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. আবুল হাসান মৃধা।