জাতীয়

সারাদেশে শান্তিপূর্ণ পরিবেশে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে: সাখাওয়াত হোসেন

নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, সারাদেশে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। সরকার সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করেছে। পুলিশ-আনসারের পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ওসমানী হল খেলার মাঠ সংলগ্ন পূজামণ্ডপ, তেজগাঁও শিল্পাঞ্চল থানা পূজামণ্ডপ, বিজি প্রেস পূজামণ্ডপসহ বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন শেষে হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

দুর্গাপূজাকে আরো বেশি আনন্দময় ও উৎসবমুখর করতে বর্তমান সরকার প্রথমবারের মতো ছুটি বৃদ্ধি করেছে বলে মন্তব্য করেন নৌপরিবহন উপদেষ্টা। আগামীতেও ছুটি বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশে কোনো ধর্মীয় বিভাজন নেই, উল্লেখ করে উপদেষ্টা বলেন, আমাদের ছোট্ট একটি দেশ। আবহমানকাল ধরে আমরা সকলে ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে মিলেমিশে বসবাস করে আসছি। 

স্মৃতিচারণ করে তিনি বলেন, ছোটবেলায় সনাতন ধর্মাবলম্বী বন্ধু-বান্ধবীদের দুর্গাপূজা উদযাপন ছিল উৎসবমুখর। কিন্তু, দুঃখজনক হলেও সত্য, সাম্প্রতিক সময়ে দুর্গাপূজা উদযাপন নিয়ে রাজনৈতিক কারণে গুজব বা আতঙ্ক ছড়ানো হচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়।

নৌপরিবহন উপদেষ্টা বলেন, ‘বর্তমান সরকার এবার দুর্গোৎসবে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের ব্যবস্থা করেছে, যাতে কেউই নাশকতা করার সাহস না পায়।’ তিনি সনাতন ধর্মাবলম্বীদের নির্বিঘ্নে দুর্গাপূজা উদযাপনের আহ্বান জানান।

ছাত্র-জনতার অভূথ্যানের পর কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে, উল্লেখ করে উপদেষ্টা বলেন, তবে, শুধু হিন্দু ধর্মালম্বীদের নয়, মুসলমানদেরও বাড়ি-ঘর ভেঙেছে। আসলে একটি অস্বাভাবিক ঘটনার পরিপ্রেক্ষিতেই এটি ঘটেছে। বিগত স্বৈরাচার সরকার বৈষম্যবিরোধী আন্দোলনের সময় প্রায় ২ হাজার মানুষকে নির্বিচারে হত্যা করেছে। কে মুসলমান, কে হিন্দু; সেটি বিবেচনা করা হয়নি। 

তরুণ প্রজন্ম সম্প্রীতির বাংলাদেশ বিনির্মাণের জন্যই জুলাই-আগস্টের বিপ্লবে এত বড় আত্মত্যাগ করেছেন বলে মন্তব্য করেন নৌপরিবহন উপদেষ্টা। তিনি বলেন, আমাদের সামনে নতুন বাংলাদেশ বিনির্মাণের সুযোগ এসেছে। দেশের সকল ধর্ম-গোত্র-বর্ণ নির্বিশেষে সকল মানুষকে কাঁধে কাঁধ মিলিয়ে রাষ্ট্র সংস্কার তথা নতুন বাংলাদেশ গড়তে হবে।