জাতীয়

‘ভুল হওয়া স্বাভাবিক, শালীনতা বজায় রেখে সমালোচনা করার অনু‌রোধ’

মানুষ হি‌সে‌বে ভুল হওয়া স্বাভাবিক উ‌ল্লেখ ক‌রে সুপরামর্শ দেওয়ার পাশাপা‌শি সামা‌জিক যোগা‌যোগ মাধ‌মে শালীনতা বজায় রেখে সমালোচনা করার অনু‌রোধ জা‌নি‌য়ে‌ছেন ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন। একইস‌ঙ্গে তি‌নি সুপারমর্শ দানকা‌রি শুভাকাঙ্খিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ক‌রে‌ছেন।

রোববার (১৩ অক্টোবর) নিজের ভেরিফায়েড ফেসবুক পে‌জে  পোস্টে তিনি এসব কথা বলেন। সেখানে তিনি ভবিষ্যতে আরও সচেতন থাকার প্রতিশ্রুতি দেন।

সবাই‌কে সালাম জা‌নি‌য়ে ধর্ম উপদেষ্টা ব‌লেন, আমরা সবাই মানুষ, ভুল হওয়া স্বাভাবিক। তাই যদি কোনো পরামর্শ থাকে, সেটি আলেমদের মাধ্যমে সুপরামর্শ আকারে দিন। আর যদি সোশ্যাল মিডিয়ায় সমালোচনা করতে হয়, অনুগ্রহ করে শালীনতা বজায় রেখে তা করুন।’

‘আমি আলেম ও তালিবুল আলমদের গঠনমূলক সমালোচনাকে সর্বদাই ভালোভাবে গ্রহণ করি। সমালোচনার মাধ্যমে অনেক কল্যাণের পথ খোলা হয়। যাঁরা গঠনমূলক ও আদবপূর্ণ ভাষায় সমালোচনা করেছেন, তাঁদের প্রতিও আমি কৃতজ্ঞ,’ যোগ ক‌রেন সরকা‌রের এই উপদেষ্টা।

সম্প্রতি কিছু শব্দ এবং বাক্য নিয়ে ভুল বোঝাবুঝির কারণে সমালোচনা এবং বিতর্ক সৃষ্টি হয়েছে জা‌নি‌য়ে ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, আমি কৃতজ্ঞ যে আমার অনেক শুভাকাঙ্ক্ষী, বন্ধু এবং সম্মানিত উস্তাযগণ আমাকে এ বিষয়ে সৎ পরামর্শ দিয়েছেন। তাঁদের উদ্বেগকে গুরুত্ব দিয়ে আমি স্বীকার করছি, আমার কিছু শব্দ ব্যবহারে অসাবধানতা ছিল, যা অনাকাঙ্ক্ষিতভাবে কিছু ভুল ধারণার জন্ম দিয়েছে। ভবিষ্যতে আরও সচেতন থাকার প্রতিশ্রুতি দিচ্ছি। আমি সবার কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি, বিশেষত যাঁদের মনে কষ্ট দিয়েছি, তাঁদের প্রতি আমার আন্তরিক সহানুভূতিপূর্ণ সমবেদনা রয়েছে।

আলেম সমাজের প্রতি শ্রদ্ধাবোধের কথা জানিয়ে ধর্ম উপদেষ্টা বলেন, ‘আলেম সমাজের প্রতি আমার শ্রদ্ধা চিরদিনের। তাঁদের সান্নিধ্যে আমার জীবনের গুরুত্বপূর্ণ সময় কাটিয়েছি এবং আজও দেশের শীর্ষ আলেমসহ সব মাসলাকের আলেম সমাজের সঙ্গে আমার সুসম্পর্ক রয়েছে। আমি আলহামদুলিল্লাহ, সবসময় তাঁদের পরামর্শকে যথাযথ মূল্য দিই এবং কখনো ভুল করলে তা শুদ্ধ করার জন্য প্রস্তুত থাকি।

গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানিয়ে ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, ‘আমি আলেম ও তালিবুল আলমদের গঠনমূলক সমালোচনাকে সর্বদাই ভালোভাবে গ্রহণ করি। সমালোচনার মাধ্যমে অনেক কল্যাণের পথ খোলা হয়। যাঁরা গঠনমূলক ও আদবপূর্ণ ভাষায় সমালোচনা করেছেন, তাঁদের প্রতিও আমি কৃতজ্ঞ। তবে, কিছু অশালীন সমালোচনার মাধ্যমে ব্যক্তিগত আক্রমণ করা হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক। আমি তাঁদের জন্য দোয়া করি আল্লাহ যেন তাঁদেরকে শালীন ও গঠনমূলক সমালোচনার শক্তি দান করেন।’

সবাইকে সৌহার্দ্যপূর্ণভাবে কাজ করার আহ্বান জানিয়ে ধর্ম উপদেষ্টা আরও বলেন, ‘আমাদের সরকার, আপনাদেরই সরকার। এ দেশ ও জাতি গঠনে আপনাদের ত্যাগ ও অবদানের প্রতি আমি শ্রদ্ধাশীল। আমরা যদি কোনো ভুল করি, তা শুধু সরকারের জন্য নয়, সবার জন্য ক্ষতির কারণ হতে পারে। এজন্য সবাইকে সৌহার্দ্যপূর্ণ ও একত্রিতভাবে কাজ করার আহ্বান জানাই।’

শ্রদ্ধেয় আলেমদের পরামর্শ এবং তা‌দের উদ্বেগের কারণে কর্মপন্থায় কিছু পরিবর্তন এ‌নে‌ছেন জা‌নি‌য়ে ধর্ম উপদেষ্টা বলেন, ‘মহান আল্লাহ আমাদের সবাইকে হেদায়াত দিন এবং আমাদের মাধ্যমে দ্বীনের কল্যাণের পথ আরও প্রসারিত করুন। আমরা যেন দেশ ও জাতি গঠনে সফলভাবে ভূমিকা রাখতে পারি। আল্লাহুম্মা আমীন।