জাতীয়

‘স্বাস্থ্য ও শিক্ষায় বরাদ্দ বাড়াতে গণসচেতনতা তৈরি করতে হবে’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বলেছেন, স্বাস্থ্য ও শিক্ষা খাতে বরাদ্দ বাড়াতে গণসচেতনতা তৈরি করতে হবে।

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর কেন্দ্র হাসপাতালের সভাকক্ষে ‘ক্যান্সার চিকিৎসায় মানসিক স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তা ও করণীয়: প্রেক্ষিত বাংলাদেশ বিষয়ক’ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪ উদযাপনের অংশ হিসেবে সেন্টার ফর ক্যান্সার কেয়ার ফাউন্ডেশন (সিসিসিএফ) এ সেমিনারের আয়োজন করে।

সিসিসিএফ’র সভাপতি রোকশানা আফরোজ অনুষ্ঠানে সভাপতিত্ব এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ডা. শুভাগত চৌধুরী, ডাক্তার হালিদা খানুম আক্তার, অধ্যাপক ডাক্তার হাবিবুল্লাহ তালুকদার রাসকিন, ডাক্তার মাহমুদুর রহমান, ডাক্তার ফরহাদ, ডাক্তার সেলিনা বিনতে শহীদ, ডাক্তার সাইদুজ্জামান অপু, ডাক্তার মো. ফয়সাল, মেডিক্যাল শিক্ষার্থী ইন্তেখাব আহমেদ সাকিব, সিসিসিএফ’র সাধারণ সম্পাদক জাহান-ই-গুলশান শাপলা ও সদস্য সিফাত আরেফিন প্রতীক প্রমুখ।

তিনি বলেন, ক্যান্সার চিকিৎসার খরচ কষ্টদায়ক। আমাদের দেশে স্বাস্থ্যনীতি আছে। কিন্তু স্বাস্থ্য খাতে বরাদ্দ অনেক কম। স্বাস্থ্য ও শিক্ষা খাতে বরাদ্দ বাড়াতে গণসচেতনতা তৈরি করতে হবে। সুস্বাস্থ্যের অধিকারী মানুষ দেশের বড় সম্পদ। হেলথ সার্ভিস ডেভেলপমেন্টের জন্য হেলথ ইন্সুরেন্স চালু করা প্রয়োজন। ক্যান্সারের চিকিৎসার ক্ষেত্রে মানসিক প্রশান্তি একটি বড় বিষয়। সে লক্ষ্যে ক্যান্সার চিকিৎসায় মানসিক স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তা অপরিহার্য।