জাতীয়

৮৭ দিন পর ফের চালু মেট্রোর মিরপুর-১০ স্টেশন

ছাত্র আন্দোলন চলাকালে সংঘাতে ক্ষতিগ্রস্ত হয়ে বন্ধ হয়ে যাওয়া ঢাকা মেট্রোরেলের মিরপুর-১০ নম্বর স্টেশন পুনরায় চালু হয়েছে।

বন্ধ হওয়ার ৮৭ দিন পর মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে এ স্টেশনের কার্যক্রম শুরু হয়।

এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেন, আমাদের মিরপুর-১০ স্টেশন চালু করতে খরচ হয়েছে ১ কোটি ২৫ লাখ টাকা। তবে যেহেতু অন্যান্য স্টেশনগুলো থেকে অনেক যন্ত্রাংশ এনে এখানে সংযোজন করেছি তাই সেসব যন্ত্রাংশ আমদানিসহ আমাদের দুই স্টেশনে মোট খরচ হবে ১৮ কোটি ৮৫ লাখ টাকা। সেখানে আরও কিছু বেশি যন্ত্রাংশও থাকবে।

মেট্রোরেলের এমডি পদের জন্য দেশি-বিদেশি মেট্রোরেল সংশ্লিষ্ট বাংলাদেশি ব্যক্তিদের থেকে আবেদন আহ্বান করেছেন জানিয়ে সড়ক উপদেষ্টা বলেন, আমাদের এখানে মেট্রোরেলে একটা ক্লজ ছিলো যেখানে সাবেক আমলা ছাড়া অন্য কাউকে নিয়োগ দেওয়া যেত না। আমরা সেটা এখন বাদ দিয়ে দিয়েছি। এখন আমরা চাই যেনো দেশে-বিদেশে থাকা মেট্রোরেল সংশ্লিষ্ট বাংলাদেশি কাউকে এই পদে নিয়োগ দিতে। আমরা সে জন্য উম্মুক্ত আবেদন আহ্বান করছি।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গত ১৯ জুলাই মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করে বিক্ষুব্ধ ছাত্র-জনতা। এরপরই দীর্ঘ সময়ের জন্য অনিশ্চিত হয়ে যায় মেট্রোরেল চলাচল। ৩৭ দিন বন্ধ থাকার পর গত ২৫ আগস্ট ফের চালু হয় মেট্রোরেল। তবে, বন্ধ রাখা হয় মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রোরেল স্টেশন। এর ২৬ দিন পর কাজীপাড়া স্টেশন চালু করা হয়।

মিরপুর-১০ নম্বর স্টেশন ১ বছরেও যন্ত্রপাতি এনে সচল করা সম্ভব হবে না বলে গত ২৭ জুলাই জানিয়েছিলেন সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সে সময় মেট্রোরেলের দুটি স্টেশনের মেরামতের জন্য সাড়ে ৩০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছিল। তবে কাজীপাড়া স্টেশন মেরামতে খরচ হয়েছে ২০ লাখ ২৬ হাজার টাকা।