জাতীয়

হজ ব্যবস্থাপনায় দুই কমিটি গঠন

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত দু‌টি কমি‌টি গঠন করেছে সরকার। জাতীয় ও নির্বাহী কমিটি না‌মে সম্প্রতি এ দুটি কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

২০ সদস্য বিশিষ্ট হজ ব্যবস্থাপনা জাতীয় কমিটির সভাপতি প্রধান উপদেষ্টা। ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধান এই কমিটিতে সদস্য সচিব থাকবেন। বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা এ কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।

২৬ সদস্যের হজ ব্যবস্থাপনার সংক্রান্ত নির্বাহী কমিটির সভাপতি ধর্ম বিষয়ক উপদেষ্টা। এ কমিটিতেও ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধান সদস্য সচিব থাকবেন। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা এ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন।

জাতীয় কমিটি সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় দিক নির্দেশনা দিবে। জাতীয় কমিটির সভা এ কমিটির সভাপতির সম্মতিতে সদস্য-সচিব আহ্বান করবে এবং সভাপতির নির্ধারিত স্থান, তারিখ ও সময়ে অনুষ্ঠিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, কমিটি প্রয়োজনে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবে। সভাপতি কমিটির সব সভায় সভাপতিত্ব করবেন, তবে প্রয়োজনে তার মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন।

কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক সহায়তা দিবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। অন্যদিকে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে প্রয়োজনীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করবে নির্বাহী কমিটি।

এছাড়া হজ প্যাকেজ অনুমোদন এবং জাতীয় কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন নিশ্চিত করবে এ কমিটি। একইসঙ্গে কমিটি প্রয়োজনে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবে। সভাপতি কমিটির সব সভায় সভাপতিত্ব করবেন, তবে প্রয়োজনে তার মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন।

নির্বাহী কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক সহায়তা দিবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।