জাতীয়

৬৫০ টাকায় ১০ কৃষিপণ্য মিলছে রাজধানীর যেসব স্থানে

ওপেন মার্কেট সেলের (ওএমএস) আওতায় আলু, ডিম, পেঁয়াজ ও পটলসহ ১০ পণ্য বিক্রি শুরু করেছে সরকার। রাজধানীর ২০টি পয়েন্টে ট্রাক সেলের মাধ্যমে বিক্রি করা হবে এসব পণ্য।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজধানীর খাদ্য ভবনের সামনে কৃষিপণ্য ওএমএস কর্মসূচি ২০২৪ এর উদ্বোধন করেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, ভোক্তাদের স্বস্তি দিতেই কমদামে পণ্য বিক্রি কার্যক্রম চালু করা হয়েছে। এ কার্যক্রম অব্যাহত রাখা হবে।   আর কৃষি ও স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, কৃষি পণ্য ওএমএস প্রথমে রাজধানীতে শুরু হয়েছে। ধীরে ধারে এ কার্যক্রম সারা দেশে চালু করা হবে।   নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী দাম প্রসঙ্গে মো. জাহাঙ্গীর আলম বলেন, বন্যায় বিভিন্ন অঞ্চলে শাকসবজির ক্ষতি হয়েছে। যার প্রভাব বাজারে পড়েছে। তবে দাম শিগগিরই কমে আসবে বলে প্রত্যাশা।   ওএমএস আওতায় প্রথম প্যাকেজে ৫ কেজি আলু, এক কেজি পেঁয়াজ ও এক ডজন ডিমের দাম পড়বে ৩৫০ টাকা। অপর প্যাকেজে এক কেজি মিস্টি কুমড়া, এক কেজি পটল, এক কেজি করলা, এক কেজি কচুর মুখী, ১০০ গ্রাম কাঁচা মরিচ ও আড়াই কেজি পেঁপের দাম পড়বে ২৫০ টাকা।   এ ছাড়া, প্রতি পিস লাউয়ের জন্য গুনতে হবে ৫০ টাকা। আর প্রতি কেজি আলু ৩০ টাকা, প্রতি ডজন ডিম ১৩০ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হচ্ছে।   এদিকে, কম দামে পণ্য কিনতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন সাধারণ ভোক্তারা। তারা জানান, ট্রাক সেলের মতো বাজারেও কমদামে পণ্য বিক্রি হওয়া উচিত। তবে স্বস্তি ফিরবে জনমনে।   ৬৫০ টাকার পণ্য মিলবে রাজধানীর যে ২০ স্থানে   প্রাথমিকভাবে রাজধানীর ২০টি স্থানে ট্রাকসেলের মাধ্যমে এসব কৃষিপণ্য দেয়া হবে। স্থানগুলো হলো- খাদ্য ভবন, মানিক মিয়া অ্যাভিনিউ, মিরপুর-১০, বাসাবো, বসিলা, রায়ের বাজার, রাজারবাগ, মুগদা-উত্তর, মুগদা-দক্ষিণ, পলাশি মোড়, হাজারীবাগ, মোহাম্মদপুর, গাবতলী, মহাখালী বাসস্ট্যান্ড, বেগুনবাড়ী, উত্তরখান, দক্ষিণ খান, কামরাঙ্গীরচর, রামপুরা ও ঝিগাতলা।   অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন ও কৃষি মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান ও কৃষি বিপনন অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিম উপস্থিত ছিলেন।