জাতীয়

২০ অক্টোবর থেকে আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেবে ইতা‌লি দূতাবাস

ওয়ার্কিং ভিসার জন্য আবেদনকারীদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দেবে ঢাকাস্থ ইতা‌লি দূতাবাস। আগামী ২০ অক্টোবর পাসপোর্ট ফেরত দেওয়া শুরু হ‌বে।

বৃহস্প‌তিবার (১৭ অক্টোবর) ইতা‌লি দূতাবাস এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে জা‌নিয়েছে, বিপুল সংখ্যক জাল নথি বা ডকুমেন্টের কারণে ইতালি সরকার ১১ অক্টোবর, ২০২৪ পর্যন্ত বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের অনুকূলে ইস্যুকৃত সকল কর্ম অনুমোদনের বৈধতা স্থগিত করেছে। তা যথাযথ যাচাই সম্পন্ন না হওয়া পর্যন্ত বলবৎ থাকবে। ১১ অক্টোবরের (এন ১৪৫) আইনি নির্দেশনা অনুযায়ী ইতালির প্রভিনশিয়াল ইমিগ্রেশন অফিস (স্পোর্টেলো ইউনিকো- এস ইউ আই) থেকে নিশ্চিত করার পরে স্থগিতকৃত কর্ম অনুমোদনের যাচাই সম্পন্ন হওয়া সাপেক্ষে ইতালি দূতাবাস কর্ম ভিসা ইস্যু করবে। যাচাইকরণ মুলতবি থাকা আবেদনকারীদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দেওয়া হবে। 

পাসপোর্ট ফেরত দেওয়ার কার্যক্রম আগামী ২০ অক্টোবর শুরু করা হবে। এসএমএস অথবা ই-মেইলের মাধ্যমে প্রত্যেক আবেদনকারীর সঙ্গে ‘ভিএফএস গ্লোবাল’- এর মাধ্যমে পাসপোর্ট ফেরত দেওয়ার জন্য যোগাযোগ করা হবে। 

বিজ্ঞ‌প্তি‌তে আরও জানা‌নো হয়, দূতাবাস কর্ম অনুমোদনের যাচাইকরণ নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে ভিসা আবেদনকারীরা তাদের পাসপোর্ট ভিএফএস গ্লোবালের সংশ্লিষ্ট ভিসা আবেদন কেন্দ্রে পুনরায় জমাদানের জন্য যোগাযোগ করবেন।

কর্ম ভিসা অ্যাপয়েন্টমেন্ট-প্রত্যাশী যাদের কর্ম অনুমোদনের নিশ্চিতকরণ সম্পন্ন হবে, তাদেরকে ভিসা আবেদন জমা দেওয়ার জন্য ভিএফএস গ্লোবালের মাধ্যমে যোগাযোগ করা হবে। অতএব, ভিসার জন্য অ্যাপয়েন্টমেন্ট (যেসব অ্যাপয়ন্টমেন্ট ইতোমধ্যে শিডিউল করা হয়েছে সেসবসহ) আর প্রয়োজন নেই।

work.appoinment@visglobal.com ই-মেইল আইডি চালু থাকবে। নতুন করে ইস্যুকৃত কর্ম অনুমোদনের ধারকদের বিস্তারিত তথ্য এই ই-মেইল ঠিকানায় পাঠাতে অনুরোধ করা হচ্ছে। পরবর্তীতে ক্রমান্বয়ে যোগাযোগের জন্য এ তথ্য ব্যবহার করা হবে।

আবেদনকারী, নিয়োগকর্তা এবং আইনজীবীদের তাদের কর্ম অনুমোদনের যাচাইকরণের জন্য দূতাবাসে এবং ভিএফএস গ্লোবালে ই-মেইল না পাঠানোর জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। কারণ, যাচাইকরণের সংশ্লিষ্ট প্রক্রিয়াটি ইতালিতে সম্পন্ন হয়।

কর্ম অনুমোদনের ধারকগণ প্রয়োজনে তাদের ইতালিতে সম্ভাব্য নিয়োগকর্তাদের সঙ্গে তাদের কর্ম অনুমোদনের যাচাইকরণ সম্পর্কে আপডেট পেতে যোগাযোগ করতে পারেন।

ইতালির প্রভিনশিয়াল ইমিগ্রেশন অফিস স্পোর্টেলো ইউনিকো-এস ইউ আই কর্তৃক যাচাই নিশ্চিতকরণ না হওয়া পর্যন্ত কর্ম অনুমোদনের মেয়াদ বলবৎ থাকবে। অন্যান্য, যেমন: ফ্যামিলি রিইউনিয়ন, স্টাডি, বিজনেস ও ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত আবেদন প্রক্রিয়া অপরিবর্তিত থাকবে।