জাতীয়

দাবি-দাওয়ার নামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা বেআইনি: বিদ্যুৎ উপদেষ্টা

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, দাবি-দাওয়ার নামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা বেআইনি। পল্লী বিদ্যুৎ সমিতিসহ কারো কোনরকম নাশকতা বরদাশত করা হবে না।

রোববার (২০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে সাসটেইনেবল এনার্জি ফর বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এই সরকার দুর্বল সরকার নয়। জনগণের বিপুল সমর্থন আছে। আরইবি ও পল্লী বিদ্যুৎ একীভূত করার বিষয় বললেই করা যাবে না। এজন্য সরকারকে সময় দিতে হবে।

ধান কাটার মতো দাবি আদায়ের মৌসুম চলছে উল্লেখ করে উপদেষ্টা বলেন, পল্লী বিদ্যুৎ সমিতির যৌক্তিক দাবি-দাওয়া মেনে নেওয়া হয়েছে। অস্থায়ী কর্মীদের স্থায়ী করার যে দাবি তুলেছে, সেটা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। হুট করে কোনো ঘোষণা দেওয়া যায় না।

সরকার নয়, এখন থেকে গণশুনানির মাধ্যমে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস ও বিদ্যুতের দাম নির্ধারণ করবে বলেও জানিয়েছেন উপদেষ্টা। তিনি বলেন, এখন থেকে গণশুনানির মাধ্যমে বিইআরসি গ্যাস ও বিদ্যুতের দাম নির্ধারণ করবে।

মুহাম্মদ ফাওজুল কবির খান বলেন, ২০২৫ সালের মধ্যে ৫০টি অনুসন্ধান কূপ খনন করতে চায় সরকার। এখন থেকে কোনো যোগসাজশের মাধ্যমে নয়, জ্বালানি খাতের সব কেনাকাটা উন্মুক্ত দরপত্রের মাধ্যমে হবে।

অন্তর্বর্তী সরকার কতদিন থাকবে রাজনৈতিক দলগুলো তা জানতে চাচ্ছে জানিয়ে তিনি বলেন, এতে জ্বালানি ও বিদ্যুৎ খাত নিয়ে সংস্কারে খুব বেশি সময় পাবে না বর্তমান সরকার।