জাতীয়

লেবানন থেকে আজ দেশে ফিরছেন ৫৩ বাংলাদেশি

ইসরায়েলের ব্যাপক হামলার মুখে লেবানন ছাড়ছেন বিভিন্ন দেশের নাগরিকরা। এ অবস্থায় সেখান থেকে ১ হাজার ৮০০ বাংলাদেশিকে ফেরত নিয়ে আসবে সরকার। এর মধ্যে প্রথম দফায় সোমবার (২১ অক্টোবর) বিকেলে ৫৩ জন বাংলাদেশি ফেরত আসবেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ম. শেফায়েত হোসেন জানিয়েছেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সন্ধ্যায় লেবানন থেকে ফিরিয়ে আনা বাংলাদেশিদের অভ্যর্থনা জানাবেন। এরপর তিনি সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।

লেবাননে অবস্থানরত বাংলাদেশ দূতাবাস বলছে, সোমবার সন্ধ্যা ৬টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন ৫৩ জন। তাদের মধ্যে ৭ জন শিশু ও ৪৭ জন নারী-পুরুষ রয়েছেন।

দূতাবাস জানায়, স্থানীয় সময় রোববার রাত ১০টা ৫০ মিনিটে বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৫৩ জন প্রবাসী বাংলাদেশি সৌদি আরবের শহর জেদ্দার উদ্দেশে রওনা হন। তারা রাত ১টা ২০ মিনিটে জেদ্দায় অবস্থান করেন। সেখান থেকে সোমবার সকাল ৮টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা হবেন এবং সন্ধ্যা ৬টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন।

দূতাবাস আরও জানায়, প্রবাসীরা ভিসা প্রক্রিয়ার অর্ধেক ফি পরিশোধ করেই দেশে ফিরতে পারবেন। এ জন্য তাদের জেনারেল সিকিউরিটি দপ্তরে ৫৫ ডলার সমপরিমাণ অর্থ পরিশোধ করতে হবে। এছাড়া, অবৈধ প্রবাসীদের জরিমানা মওকুফ করেছে লেবানন সরকার।

গাজা যুদ্ধের পাল্টাপাল্টি হামলা এখন ছড়িয়েছে লেবাননেও। গত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে লেবাননে আক্রমণের গতি বাড়িয়েছে ইসরায়েল। দেশটির দক্ষিণাঞ্চলে স্থল আক্রমণ শুরুর দুই সপ্তাহ পর ইসরায়েলি সামরিক বাহিনী এলাকা খালি করার নির্দেশে লেবাননের ১২ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে। এমন অবস্থার মধ্যে দেশে ফিরে আসার জন্য আকুতি জানিয়ে আসছেন প্রবাসী বাংলাদেশিরা।