জাতীয়

২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে রাজপথ ছাড়লেন ৭ কলেজের শিক্ষার্থীরা

কমিশন গঠন করে স্বতন্ত্র স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে রাজপথে অবরোধ তুলে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭ কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে আগামী ২৩ অক্টোবর থেকে পুনরায় আন্দোলনে নামবেন বলেও জানান তারা।    

সোমবার (২১ অক্টোবর) বিকেল ৩টা ৪৫ মিনিটে সায়েন্সল্যাব মোড়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আন্দোলনের মুখপাত্র ঢাকা কলেজের শিক্ষার্থী আব্দুর রহমান এ ঘোষণা দেন।

এর আগে তারা রাজধানীর সায়েন্স ল্যাব ও নীলক্ষেত মোড়ে প্রায় ৪ ঘণ্টা রাজপথ অবরোধ করে রাখেন। 

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা তাদের তিন দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো: ১. সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিটি গঠন করতে হবে। ২. সংস্কার কমিটি অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে শুধু সাত কলেজের সমন্বয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন করবেন। ৩. সংস্কার কমিটি বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন। যাতে করে নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটিলতার কোনো ধরনের পরিবেশ তৈরি না হয়।

প্রসঙ্গত দুপুর ১২টার দিকে সাত কলেজর শিক্ষার্থীরা সায়েন্স ল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করে তাদের তিন দফার পক্ষে স্লোগান দিতে থাকেন। এতে সায়েন্স ল্যাব এবং এর আশপাশের এলাকায় তীব্র যানজনের সৃষ্টি হয়। তবে সংবাদ সম্মেলন শেষে নীলক্ষেত মোড় ও সায়েন্স ল্যাব মোড়ে যান চলাচল স্বাভাবিক হতে শুরু করে।