জাতীয়

বৈশ্বিক পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ প্রক্রিয়াকে এগিয়ে নিতে চীনের আহ্বান

অনেক চ্যালেঞ্জের মধ্যেও আন্তর্জাতিক পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ প্রক্রিয়াকে এগিয়ে নিতে বিশ্বব্যাপী প্রচেষ্টার জন্য আহ্বান জানিয়েছে চীন।

সোমবার (২১ অক্টোবর) পরমাণু অস্ত্রের বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য রাখার সময় বিশ্বব্যাপী সহযোগিতার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন জাতিসংঘে নিরস্ত্রীকরণ বিষয়ক চীনা দূত শেন চিয়ান।

জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৯তম অধিবেশনে পারমাণবিক অস্ত্রের উপর বিষয়ভিত্তিক বিতর্ক চলাকালে শেন চিয়ান বলেন, আন্তর্জাতিক পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়াটি প্রধান শক্তিগুলোর মধ্যে কৌশলগত পারস্পরিক আস্থার অভাব থেকে উদ্ভূত অতুলনীয় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং দীর্ঘায়িত আঞ্চলিক সংঘাত বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, পারমাণবিক ঝুঁকি হ্রাস, পারমাণবিক নিরস্ত্রীকরণের অগ্রগতি এবং পারমাণবিক বিস্তার রোধে সকল দেশের যৌথভাবে কাজ করার প্রয়োজন রয়েছে।

পাঁচটি পারমাণবিক অস্ত্র রাষ্ট্রের সহযোগিতা প্রক্রিয়ার বর্তমান সমন্বয়কারী হিসাবে, চীন তার মেয়াদে গুরুত্বপূর্ণ কাজ শুরু করার জন্য ৭ অক্টোবর নিউ ইয়র্কে একটি বিশেষজ্ঞ-পর্যায়ের বৈঠকের আয়োজন করেছিল সে কথা উল্লেখ করে শেন বলেন, চীন পাঁচটি পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্রের মধ্যে সংলাপ ও সহযোগিতা বাড়াতে তার প্রচেষ্টা অব্যাহত রাখবে।