জাতীয়

ফ্যাক্ট-চেকিং পেজ খুললো প্রধান উপদেষ্টার প্রেস উইং

অন্তর্বর্তী সরকারকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের গুজব ছড়িয়ে বিভ্রান্তির সৃষ্টির পাঁয়তারা চলছে। তাই গুজবরোধে একটি ফ্যাক্ট-চেকিং ফেসবুক পেজ চালু করেছে প্রধান উপদেষ্টার প্রেস উইং।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল ৪টা ২৬ মিনিটে প্রধান উপদেষ্টার ফেসবুক পেজে পোস্ট দিয়ে এই তথ্য জানানো হয়েছে। সেই সঙ্গে সবাইকে নতুন পেজটির সঙ্গে যুক্ত থাকার আহ্বান জানানো হয়।

এদিকে, নতুন চালু হওয়া পেজ (সিএ প্রেস উইং ফ্যাক্ট-চেক) ঘুরে দেখা যায়, এরই মধ্যে ৫৪ হাজার লাইক পড়েছে। আর পেজটির ফলোয়ার ৫৭ হাজার।

দুপুর দেড়টা ও বিকেল সোয়া ৩টার দিকে ফেসবুকে ছড়ানো ভুল তথ্য নিয়ে দুটি পোস্ট করা হয়েছে।

একটিতে লেখা হয়েছে, ‘সম্প্রতি জনসাধারণকে বিভ্রান্ত করার অপচেষ্টায় একটি কুচক্রিমহল ওয়াশিংটন পোস্টের নামে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে নিয়ে একটি ভুয়া প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে। ওয়াশিংটন পোস্ট প্রধান উপদেষ্টার প্রেস উইংকে নিশ্চিত করেছে যে প্রতিবেদনটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। সবাইকে কোনো ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হচ্ছে।’

‘রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলকে আলোচনার দাওয়াত দিয়েছেন। প্রধান উপদেষ্টার পরামর্শ ছাড়া এটা করে তিনি বিপদ আরও বাড়ালেন!’ ফেসবুকে ছড়িয়ে পড়া এমন তথ্য ভুল উল্লেখ করে আরেকটি পোস্ট দিয়েছে ‘সিএ প্রেস উইং ফ্যাক্ট-চেক’।

এতে লেখা হয়েছে, ‘পোস্টে উল্লিখিত তথ্য সঠিক নয়। রাষ্ট্রপতির প্রেস উইং বিষয়টি নিশ্চিত করেছে। সবাইকে কোনো ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হচ্ছে।’