জাতীয়

ভবদহ জলাবদ্ধ অঞ্চল: মানুষের সঙ্গে একই চালার নিচে সাপ-ব্যাঙের বাস

চার দশকের জল-নিপীড়নের ধারায় আবারও জলাবদ্ধতার বিপর্যয় নেমে এসেছে ভবদহ অঞ্চলের প্রায় ২০ লাখ মানুষের বিস্তৃর্ণ জনপদে; বিপন্ন হয়ে পড়েছে জীবন-জীবিকা, জলমগ্ন ঘরবাড়িতে সাপ-ব্যাঙ, পোকমাকড়, গরু-ছাগলকে শয্যা সঙ্গী করে সেখানে চলছে বাঁচার লড়াই।

যশোর, খুলনা ও সাতক্ষীরার অন্তত সাতটি উপজেলার মধ্যবর্তী ভবদহ জলাবদ্ধ অঞ্চলের মানুষের দুঃখ-দুর্দশা লাঘবে যত দ্রুত সম্ভব পদক্ষেপ নিতে সরকারের দৃষ্টি আকর্ষণে শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন আয়োজন করা হয়।

ঢাকায় বসবাসকারী যশোরের অভয়নগর উপজেলার একদল মানুষ এই মানববন্ধনে অংশ নেন। এই উপজেলার চারটি ইউনিয়ন জলাবদ্ধতার শিকার।

আয়োজকদের পক্ষে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অভয়নগরসহ যশোরের মনিরামপুর ও কেশবপুর, খুলনার ফুলতলা ও ডুমুরিয়া এবং সাতক্ষীরার তালা পর্যন্ত জলাবদ্ধতা বিস্তৃত হয়ে পড়েছে। অবর্ণনীয় কষ্টে পড়েছে সেখানকার লাখো মানুষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জলাবদ্ধতায় তলিয়ে থাকা ঘরবাড়ির চারিদিকে পানি অথচ খাবার পানি নেই, রান্নার জায়গা নেই, জ্বালানি সংকট চরমে, ৫০টির বেশি বিদ্যালয় বন্ধ, স্বাস্থ্যসেবা ভেঙে পড়েছে; ফসলের ক্ষেত পানির নিচে, মাছের ঘের থই থই। পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নেই; দূষিত পানির সঙ্গে বসবাস করতে করতে হাতে-পায়ে ঘা হয়ে গেছে বহু মানুষের, শিশুদের ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগ হচ্ছে।

মানববন্ধনে সংক্ষিপ্ত বক্তব্য দেন ভুক্তভোগী অঞ্চলের ঢাকাস্থ বাসিন্দা ব্যবসায়ী জাহিদুর রহমান মিলন।

তিনি বলেন, হাজার কোটি টাকার প্রকল্পেও ভবদাহ জলাবদ্ধতার স্থায়ী সমাধান আজও হয় নাই। প্রতি বছরে কিছু লোক দেখানো কাজ করে কর্তৃপক্ষ নীরব হয়ে যায়। এখনই সময় ভবদহ জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানের জন্য সরকারের স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদী আশু পরিকল্পনা দরকার।

‘ভবদহ একটি আতঙ্কের নাম, একটি অমীমাংসিত সমস্যার নাম। রাজনৈতিক কারণেই এই পর্যন্ত অমীমাংসিত বিষয়টি সমাধানের পথ পায় নাই।‘

আয়োজকদের মধ্যে মো. মেহেদী মামুন বলেন, এ অঞ্চলের মানুষ  দুর্বিষহ জীবন-যাপন করছেন। ঘরে পানি, বাইরে পানি। এক অনিশ্চয়তার মধ্যে দিন কাটছে ভবদহ জলাবদ্ধ অঞ্চলের মানুষের।

তিনি বলেন, পানিবন্দি মানুষ রাস্তার ওপরে অস্থায়ী ঘর ও চালা বানিয়ে অতি কষ্টে দিন পার করছেন। এ অবস্থায় শিগগির পানি সরানোসহ ভবদহ সমস্যার স্থায়ী সমাধান ও ‘টিআরএম‘ প্রকল্প বাস্তবায়ন করা ছাড়া কোনো উপায় নেই।

ভবদহ জলাবদ্ধ উপজেলা অভয়নগরের আরেকজন ঢাকাস্থ বাসিন্দা মোহাম্মদ মুরাদ হোসেন বলেন, এ অঞ্চলের ভুক্তভোগী মানুষের অবর্ণনীয় কষ্ট ও ভোগান্তি চরম মাত্রায় পৌঁছেছে। এ বিষয়ে প্রতিবছরে বিভিন্ন প্রকল্প নেওয়া হয় কিন্তু আশানুরূপ সমাধান হয় না।

বক্তারা ভবদহ জলাবদ্ধতার স্থায়ী সমাধানে দ্রুত পদক্ষেপ নিতে প্রধান উপদেষ্টাসহ উপদেষ্টা পরিষদের প্রতি দাবি তোলেন।

মাবনবন্ধনে অন্যান্যের মধ্যে ফারাজি বুলবুল রেজা, আশরাফ-উল আলম পলাশ, ইমরান গাজী, সোয়াইব ইমতিয়াজ ইয়াদ, মোহাম্মদ তানজিল, দিবাকর বিশ্বাস, মনিরুজ্জামান কবির, আমিনুল ইসলাম, মোহাম্মদ ইদ্রিস আলী, ইসলাম ফরাজী, এম তানভীর আহমেদ, মো. শামসুল আলম রুমেন, শফি মাহমুদ, মো. মনিরুল ইসলাম, মুসলিমা খাতুন অংশ নেন।