জাতীয়

ঢাকায় স্পুটনিক-১ এর ৬৭তম বার্ষিকীতে নানা আয়োজন

নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকায় বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহের (স্পুটনিক-১) মহাকাশে উৎক্ষেপণের ৬৭তম বার্ষিকী উপলক্ষে ৬৭তম বার্ষিকী উদযাপন করা হয়েছে।

শনিবার ঢাকার রাশিয়ান হাউস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৪-২৫ অক্টোবর ঢাকাস্থ রাশিয়ান হাউস লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের সহযোগিতায় স্পুটনিক-১ উৎক্ষেপণের ৬৭তম বার্ষিকী উপলক্ষে একটি সিরিজ অনুষ্ঠান আয়োজন করে। এর মধ্যে ছিল- জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াড ও কুইজ, রুশ প্রামাণ্য চলচ্চিত্র "বিগ রাশিয়ানস: সিয়োলকোভস্কিস উইন্ড টানেল’ প্রদর্শন, ঐতিহ্যবাহী রুশ লোকজ ক্রীড়া "গোরাদকি" প্রতিযোগিতা, বিজ্ঞান ও জ্যোতির্বিজ্ঞান প্রকল্পের প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা এবং রুশ ফেডারেশনের উচ্চশিক্ষার সুযোগের ওপর একটি সেমিনার।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের স্পুটনিক-১ সম্পর্কে আধুনিক রুশ মহাকাশ কর্মসূচির ইতিহাস এবং এর বৈশ্বিক অগ্রগতিতে প্রভাব সম্পর্কে জানানে হয়।

১৯৫৭ সালের ৪ অক্টোবর মস্কোর সময় অনুযায়ী রাত ১০টা ২৮ মিনিটে রকেটটির সঙ্গে উপগ্রহটি উৎক্ষেপিত হয়। ২৯৫ সেকেন্ড পর রকেটের কেন্দ্রবিন্দু এবং উপগ্রহটি পৃথিবীর একটি উপবৃত্তাকার কক্ষপথে প্রবেশ করে এবং ২০ সেকেন্ড পরে স্পুটনিক-১ রকেট থেকে আলাদা হয়ে মহাকাশে চলে যায়। প্রথম কৃত্রিম উপগ্রহটি ৯২দিন কক্ষে অবস্থান করে ১,৪৪০ বার পৃথিবীকে ঘুরে।

এই উৎক্ষেপণ একটি নতুন প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক উন্নয়নের যুগের সূচনাকে চিহ্নিত করে। স্পুটনিক-১ এর উৎক্ষেপণের তারিখ মানবতার মহাকাশ যুগের সূচনা হিসেবে চিহ্নিত হয় এবং রাশিয়ায় প্রতি বছর মহাকাশ বাহিনীর স্মরণ দিবস হিসেবে পালন করা হয়।

লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালক ফায়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালককে এই অনুষ্ঠানের আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এই ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন।

লিজেন্ড ইন্টারন্যাশনাল স্কুলের ২৫০ জনের বেশি শিক্ষার্থী এই কার্যক্রমে অংশগ্রহণ করে। অনুষ্ঠানের শেষে, ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভোইচেনকভ সক্রিয় অংশগ্রহণকারীদের স্মারক সনদপত্র, মেডেল এবং উপহার তুলে দেন।