জাতীয়

পাঁচ দাবিতে উত্তাল ঢাকা সিটি কলেজ, ছুটি ঘোষণা

অধ্যক্ষ-উপাধ্যক্ষের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠায় ছুটি ঘোষণা করতে হয়েছে ঐতিহ্যাবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা সিটি কলেজে।

সোমবার (২৮ অক্টোবর) দুপুর ১২টায় সিটি কলেজের সামনের ধানমন্ডির ২ নম্বর রাস্তা অবরোধ করেন শিক্ষার্থী। তারা অধ্যক্ষ-উপাধ্যক্ষের উদ্দেশ্যে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দিতে থাকেন।

বিজ্ঞান বিভাগ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সামিহা নুর অথই রাইজিংবিডি ডটকমকে বলেন, ‘আমাদের বর্তমান অধ্যক্ষ ও উপাধ্যক্ষ আসনে বসার পর থেকেই তারা নানা অনিয়ম করে আসছেন। তাদের বিরুদ্ধে বাড়তি ফি আদায়ের অভিযোগ রয়েছে।

‘এসব বিষয়ে কোনো শিক্ষার্থী জিজ্ঞাসা করতে গেলেও তাদের সঙ্গে খারাপ ব্যবহার করেন,’ বলেন অথই।

ঢাকা সিটি কলেজের মানবিক বিভাগের শিক্ষার্থী সৈকত হাসান রাইজিংবিডি ডটকমকে বলেন, ‘কম্পিউটার সায়েন্স বিভাগের একজন জনপ্রিয় শিক্ষক সহযোগী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সুমন স্যারকে কোনো কারণ ছাড়াই মিথ্যা অভিযোগ করে তিন মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে। এটা অন্যায়। তাই আমরা অধ্যক্ষ-উপাধ্যক্ষের পদত্যাগের দাবি করছি।’

এই কলেজের বিজ্ঞান বিভাগের ২৫তম ব্যাচের শিক্ষার্থী শাহারিয়ার মাহির বলেন, ‘যেহেতু কলেজে গভর্নিং বডি নেই, তাই কলেজ প্রশাসন অভিযুক্ত শিক্ষককের বিরুদ্ধে তদন্ত করে যথাযথ ব্যবস্থা নিক।’

বিক্ষোভের সময় আরও শিক্ষার্থীদের সঙ্গে কথা হচ্ছিল। তাদের কাছ থেকে পাঁচ দফা দাবি সম্পর্কে জানা গেল।

দাবিগুলো হলো- সাসপেন্ড করা শিক্ষক সুমনকে আজকের মধ্যে সসম্মানে প্রতিষ্ঠানে ফিরিয়ে আনা, অবৈধভাবে চেয়ার দখল করা অধ্যক্ষ ও উপাধ্যক্ষকে পদত্যাগ করা, আকের (সোমবার) মধ্যেই বৈধ অধ্যক্ষ বেদর উদ্দিনকে পুনর্বহাল করা, কলেজ সংস্কারের নামে শিক্ষকদের প্রতিহিংসামূলক নোংরা রাজনীতি বন্ধ করা, অভিভাবক হয়রানি বন্ধ করা এবং রেজাল্টের অজুহাতে শিক্ষার্থীদের কাছ থেকে জোর করে টাকা আদায় বন্ধ করা এবং ব্যবসায়ী কোচিং সেন্টারের মতো এক্সট্রা ক্লাস বন্ধ করা।

বিকেল পৌনে ৫টায় সেনাবাহিনীর হস্তক্ষেপে শিক্ষার্থীরা বিক্ষোভ থামিয়ে চলে যান। এ সময় নিউ মার্কেট থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।