আইন ও অপরাধ

২১ ফেব্রুয়ারিতে দেশজুড়ে র‍্যাবের ৭০০ টহল দল 

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে সারা দেশে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ৭০০ টহল দল মোতায়েন করা হবে। এছাড়া যেকোনো ধরনের অপতৎপরতা রোধে সারাদেশে নজরদারি বাড়িয়েছে র‌্যাব।

রোববার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা পরিদর্শন শেষে অন্যান্য বাহিনীর সঙ্গে নিজেদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। এ সময় তিনি এসব তথ্য জানান।

র‍্যাবের মহাপরিচালক জানান, কেন্দ্রীয় শহীদ মিনার এলাকার নিরাপত্তা নিশ্চিতে র‍্যাবের টহল দলে থাকবে ৩৬টি পিকআপ (ভিভিআইপি স্কর্ট) ও ২০টি মোটরসাইকেল, একটি কন্ট্রোল রুম, ৫০টি সিসি ক্যামেরা ও একটি এলইডি প্যানেল। এছাড়া ২টি অবজারভেশন পোস্ট, ২টি করে বোম্ব ও ডগ সুইপিং দল রাখা হবে এ এলাকার নিরাপত্তা নিশ্চিতে। ২৩০টি গোয়েন্দা ও ২৪টি স্পেশাল ফোর্সও থাকবে এ এলাকায়।

তিনি আরও জানান, নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভেতরে ৩২৩টি টহল দলে থাকবেন ১ হাজার ২২২ র‍্যাব সদস্য। ঢাকার বাইরে ৩৭৭টি টহল দলে থাকবেন ১ হাজার ৬০৪ র‍্যাব সদস্য। সব মিলিয়ে সারা দেশের ৭০০টি টহল দলে সর্বমোট মোতায়েন থাকবেন ২ হাজার ৮২৬ র‍্যাব সদস্য।

র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন নিজ নিজ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় নিয়োজিত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, র‌্যাব সতর্ক রয়েছে, টহল থাকবে।  সাদা পোশাকে এবং পোশাকি সদস্যরাও দায়িত্বে থাকবেন।

শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য করোনার সময়ে সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি প্রতিপালন করার জন্য আগতদের প্রতি আহ্বান জানান র‌্যাব প্রধান।