শিক্ষা

শিগগিরই স্কুল-কলেজের পাঠদান স্বাভাবিক হচ্ছে

শিক্ষা প্রতিষ্ঠানের স্বাভাবিক পাঠদান শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে চলতি সপ্তাহে মাধ্যমিকের সব ক্লাসে একটি করে ক্লাস বাড়ানো হয়েছে। 

আগামী সপ্তাহ থেকে স্কুল-কলেজে সকলস্তরে পুরো দমে ক্লাস শুরুর ঘোষণা আসতে পারে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা গেছে।

করোনা সংক্রমণের কারণে দুই বছর দুই ধাপে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখ হয়। দ্বিতীয় ধাপে গত ২২ ফেব্রুয়ারি থেকে শুরু করা হয়েছে। এ ধাপে করোনা টিকার দুটি ডোজ নেওয়া শিক্ষার্থীদের ক্লাসে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদের বাড়িতে বসে অনলাইনে ক্লাস করতে বলা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে পাঠদান করতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। তার সঙ্গে সারাদেশে ১২-১৭ বছরের এক কোটি ২৮ লাখ শিক্ষার্থীকে গত ২৮ ফেব্রুয়ারির মধ্যে দ্বিতীয় ডোজ দেওয়ার ঘোষণা দেওয়া হয়। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে দ্রুত সময়ের মধ্যে স্বাভাবিক ক্লাস শুরুর ঘোষণা দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জানান, গত দুই বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা অনেক পিছিয়ে গেছে। সেটি পুষিয়ে নিতে শ্রেণি ক্লাসের পাঠদান স্বাভাবিক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি সপ্তাহ থেকে মাধ্যমিকের সকল স্তরের একটি বিষয়ের ক্লাস বাড়ানো হয়েছে। আগামী সপ্তাহ থেকে স্কুল-কলেজে স্বাভাবিক ক্লাস করানোর ঘোষণা দেওয়া হতে পারে।

তিনি বলেন, ‘ইতোমধ্যে মাধ্যমিকের ১ কোটি ৩৬ প্রথম ডোজের টিকা পাওয়া শিক্ষার্থীর মধ্যে ১ কোটি ৫ লাখ শিক্ষার্থীকে দ্বিতীয় ডোজের আওতায় আনা হয়েছে। বর্তমানে শুধু ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীসহ যাদের দ্বিতীয় ডোজের সময় হয়নি, তারা বাকি রয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে তাদের সবাইকে দ্বিতীয় ডোজের আওতায় আনা সম্ভব হবে। শিক্ষা প্রতিষ্ঠান পরিচালানায় ২০ দফা নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।