খেলাধুলা

রাঁধুনীর হাতে বিশ্বকাপ ট্রফি, তোপের মুখে ইনফান্তিনো

জনপ্রিয় তুর্কিশ রাঁধুনী নুসরেট গোকি, অদ্ভুত ভঙ্গিতে মাংসের স্টিকে লবণ ছড়িয়ে পরিচিতি পেয়েছেন ‘সল্ট বে’ নামে। সম্প্রতি তিনি আলোচিত হয়েছেন কাতার বিশ্বকাপের ফাইনালে, বলা ভালো সমালোচিত। ফিফার নিয়ম ভেঙে তিনি মাঠে ঢুকে পড়েন, এমনকি ট্রফিও দেখা যায় তার হাতে।

এই বিষয় নিয়ে বিতর্কের ঝড় ওঠায় তদন্তে নামছে ফিফা। প্রটোকল ভেঙে সল্ট বের অনধিকারচর্চার কারণে ‘উপযুক্ত অভ্যন্তরীণ পদক্ষেপ’ নিতে যাচ্ছে  বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। ফিফার এক মুখপাত্র বিষয়টি নিয়ে বলেছেন, ‘১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের সমাপনী উদযাপনে একজন কীভাবে অযাচিতভাবে মাঠে প্রবেশ করতে পারে, সেটা পর্যালোচনা করছে ফিফা। উপযুক্ত অভ্যন্তরীণ পদক্ষেপ নেওয়া হবে।’

সোশ্যাল মিডিয়ায় সল্ট বের এমন কাণ্ডে রীতিমতো ফুঁসছেন নেটিজেনরা। স্কাই স্পোর্টস তাদের প্রতিবেদনে বলছে, তার মাঠে ঢোকার অনুমোদন ছিল না। তারপরও কীভাবে তিনি মাঠে গিয়ে বিশ্ব জয়ী আর্জেন্টাইন খেলোয়াড়দের সঙ্গে ছবি তুলেছেন এবং ট্রফি ধরেছেন, সেটা বড় প্রশ্ন। ফিফার নিয়ম অনুযায়ী, কেবল বিশ্বকাপ জয়ীরা ও রাষ্ট্রের প্রধান ট্রফি ছুঁয়ে দেখতে পারবেন।

এমন পরিস্থিতিতে তোপের মুখে পড়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। গত বছর সল্ট বের রেস্টুরেন্টে গিয়ে তার খাওয়ার একটি ভিডিও সম্প্রতি ছড়িয়ে পড়েছে। গুঞ্জন উঠেছে, গা ঘেষা সম্পর্কের কারণে সেলেব্রিটি এই রাঁধুনীকে বিশেষ সুবিধা দিয়েছেন ফিফা প্রধান। কিন্তু স্কাই স্পোর্টস বলছে, মাঠে ঢোকা ও ট্রফি ধরায় দুজনের মধ্যে কোনও সংশ্লিষ্টতা নেই। এবং ফিফা ও গোকচের মধ্যে কোনও ধরনের বাণিজ্যিক সম্পর্কও নেই।

সল্ট বের মাঠে ঢোকার ব্যাপারটি ভালো লাগেনি আর্জেন্টিনার ফুটবলারদেরও। মাঠে উদযাপনের সময় তিনি মেসিকে ধরতে চাইলে আর্জেন্টিনা অধিনায়ক তাকে সরিয়ে দেন। এমনকি আর্জেন্টিনা ডিফেন্ডার লিসান্দ্রো মার্তিনেজকেও তার সঙ্গে ছবি তোলার সময় বিরক্ত হতে দেখা গেছে। অ্যাঞ্জেল ডি মারিয়ার সঙ্গেও ট্রফি হাতে ছবি তোলেন এই আলোচিত রাঁধুনি।