সারা বাংলা

মাটি কাটতেই মিললো মাথার খুলি ও হাড়, ধারণা ‘গণকবরের’

মাগুরার মহম্মদপুর উপজেলা পরিষদ চত্বরে কৃষি অফিসের একটি গুদাম ভবন নির্মাণের জন্য মাটি খননের সময় মানুষের মাথার খুলি ও হাড়ের সন্ধান পাওয়া গেছে। স্থানীয় মুক্তিযোদ্ধার ধারণা, এটি স্বাধীনতা যুদ্ধের সময়কার একটি গণকবর হতে পারে।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকালে খুলি ও হাড়ের সন্ধান পাওয়া যায়।

স্থানীয় বাসিন্দারা জানান, মহম্মদপুর উপজেলা পরিষদের মধ্যে কৃষি অফিসের একটি গুদাম নির্মাণের জন্য মাটি খননের কাজ শুরু করেন শ্রমিকরা। এসময় মাটির  নিচ থেকে মানুষের মাখার খুলি ও হাড় পাওয়া যায়। পরে তাঁরা খুলি ও হাড়গুলো গুছিয়ে একপাশে রাখেন।

স্থানীয় বাসিন্দা আমির হোসেন বলেন, মাটি খনন করার পর হাড় ও মাথার খুলি পাওয়া গেছে। আরও খনন করলে আরও হাড়গোড় পাওয়া যাবে বলে ধারণা করছি। 

মহম্মদপুর সদরের বীর মুক্তিযোদ্ধা তিলাম হোসেন বলেন, মুক্তিযুদ্ধের সময়ে উপজেলা পরিষদ চত্বরে তৎকালীন টিটিডিসি হলে রাজাকারদের ক্যাম্প ছিল। পাকিস্তানি সেনা ও রাজাকাররা বিভিন্ন স্থান থেকে মানুষদের ধরে এনে এখানে নির্যাতনের পর হত্যা করত। পরে তাদের গণকবর দিত। এটি তেমনই একটি গণকবর হতে পারে।

মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পাল বলেন, ঘটনাস্থলে গিয়ে মাথার খুলি ও হাড় দেখেছি। স্থানীয় বীর মুক্তিযোদ্ধা ও লোকজনের সঙ্গে কথা বলে এটি মুক্তিযুদ্ধের সময়ের গণকবর বলে ধারণা করা হচ্ছে। যদি তেমনটি হয়ে থাকে তাহলে স্থানটি সংরক্ষণের ব্যবস্থা করা হবে।