জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির মশক নিধন অভিযান শুরু

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সপ্তাহব্যাপী বিশেষ মশক নিধন অভিযান শুরু করেছে। ২৯ মে থেকে ৫ জুন পর্যন্ত এ বিশেষ অভিযান চলবে।

সোমবার (২৯ মে) সকালে রাজধানীর গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন আহমদ পার্কে বিশেষ মশক নিধন অভিযান উদ্বোধন করেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা। 

তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের নির্দেশনায় বর্ষা মৌসুমের শুরুতেই আমরা নানা পদক্ষেপ গ্রহণ করেছি। ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে আজ থেকে বিশেষ মশক নিধন অভিযান চলবে। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ অভিযানে ব্যাপক প্রচার চালানো হবে। আমাদের মশককর্মীদের পাশাপাশি আগামীকাল থেকে বাংলাদেশ স্কাউট ও বিএনসিসির সদস্যরাও মাঠে নামবেন।

তিনি আরও বলেন, শুধু সিটি করপোরেশন নয়, ডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজন। জনগণ সচেতন না হলে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়। আমরা নিজেরাই এডিসের লার্ভার প্রজননক্ষেত্র তৈরি করি। বাসায়, ছাদবাগানে পানি জমিয়ে রেখে লার্ভা সৃষ্টি করছি। সিটি করপোরেশনের কর্মীদের পক্ষে বাড়িতে বাড়িতে ঢুকে এসব লার্ভা ধ্বংস করা সম্ভব হয় না। ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে সেলিম রেজা বলেন, ডেঙ্গুর প্রকোপ রোধে জনগণকে সচেতন ও সম্পৃক্ত করতে আমরা ডিএনসিসির কাউন্সিলর ও কর্মকর্তাদের পাশাপাশি বিএনসিসি ও স্কাউটদেরও যুক্ত করেছি। ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে ৪০০ মিটার×৪০০ মিটার গ্রিডে ভাগ করে এই সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে। আমি বিশ্বাস করি, জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে সামাজিক আন্দোলন গড়ে তুলতে পারলে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

ব্যাপক প্রচার কার্যক্রম পরিচালনার পাশাপাশি ডিএনসিসির ম্যাজিস্ট্রেটগণ মাঠে থাকবেন এবং লার্ভা পেলে আইনানুগ ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

অভিযান উদ্বোধনকালে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জুলকার নায়ন, ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মফিজুর রহমান, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর আমেনা বেগম প্রমুখ।