সারা বাংলা

সাইবার অপরাধে খুলনার আদালতে যুবকের কারাদণ্ড 

কলেজ ছাত্রীকে ধর্ষণের ভিডিও ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অপরাধে জাহিদুল ইসলাম (১৮) নামের এক যুবককে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ১ লাখ টাকা জরিমানা এবং অনাদায়ে আরো তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

সোমবার (১৯ জুন) খুলনার সাইবার ট্রাইব্যুনালের বিচারক কণিকা বিশ্বাস এ রায় ঘোষণা করেন।  রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। 

সাজাপ্রাপ্ত জাহিদুল দেবহাটা উপজেলার কোমরপুর গ্রামের জিয়াদ আলী শেখের ছেলে।

ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী গোপাল চন্দ্র পাল মামলার নথির বরাত দিয়ে জানান, ২০১৩ সালের ৩০ জানুয়ারি সকালে সাতক্ষীরা দেবহাটা উপজেলার এক কলেজ ছাত্রীকে তুলে নিয়ে যায় আসামি জাহিদুল ইসলাম। এরপর একটি বাড়িতে নিয়ে ভয়ভীতি দেখিয়ে ওই ছাত্রীকে ধর্ষণ করেন তিনি। ধর্ষণের চিত্র মোবাইলে ধারণ করে রাখেন জাহিদুল। এরপর তিনি  ধর্ষণের ভিডিও ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন জনের মোবাইলে পাঠিয়ে ওই কলেজ ছাত্রীর পরিবারকে ব্লাকমেইল করতে শুরু করেন।

এ ঘটনায় কলেজ ছাত্রীর মা বাদী হয়ে একই বছরের ২৯ জুলাই দেবহাটা থানায় মামলা দায়ের করেন (মামলা নম্বর-২৯)।  পরে তদন্ত কর্মকর্তা এসআই আজিজুল ৩১ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর যোগাযোগ ও তথ্য প্রযুক্তি আইনের অংশটুকু খুলনা বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে বিচারের জন্য প্রেরণ করা হয় (নম্বর- সাইবার ৯/২১)। এছাড়া কলেজ ছাত্রীকে ধর্ষণের অপরাধের অংশ সাতক্ষীরা আদালতে বিচারিক কার্যক্রম চলছে।

ট্রাইব্যুনালের স্পেশাল পিপি এম এম সাজ্জাদ আলী জানান, আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ সঠিক প্রমানিত হয়েছে।