খেলাধুলা

অবিশ্বাস্য জয় নেদারল্যান্ডসের, বিশ্বকাপ খেলা হলো না ওয়েস্ট ইন্ডিজের

অবিশ্বাস্য, অকল্পনীয় ক্রিকেট ম্যাচ উপহার দিল নেদারল্যান্ডস ও ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে ছড়াল চরম উত্তেজনা, রোমাঞ্চ। 

রান উৎসব হলো। পেণ্ডুলামের মতো ঝুলল ম্যাচ। নখ কামাড়ানো একেকটি মুহূর্ত বাড়িয়ে দেয় হৃদয়ের স্পন্দন। প্রথমে ৩৭৪ রানের ম্যাচ টাই হয়। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানে এক দল তুলে নেয় ৩০ রান। সেই রান জবাব দিতে গিয়েই পাল্টে যায় সব হিসেব নিকেশ। 

নিজেদের স্নায়ু স্থির রেখে মুখে চড়া হাসি দিয়ে ম্যাচটা জিতে নেয় নেদারল্যান্ডস। ওয়েস্ট ইন্ডিজকে সুপার ওভারে হারিয়ে তাদেরকে বিশ্বকাপ থেকে ছিটকে সরিয়ে দিল ডাচরা। 

হারারেতে আগে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেটে ৩৭৪ রান করে। নেদারল্যান্ডস দারুণ জবাব দিয়ে ৩৭৪ রানেই আটকে যায়। ম্যাচ টাই হয়। খেলা গড়ায় সুপার ওভারে। সেখানে জেসন হোল্ডারের এক ওভারে ৩০ রান তোলেন ফন বিক। ওই রানের জবাব দিতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৫ বলেই হারায় ২ উইকেট। রান তোলে কেবল ৮। তাতে নিশ্চিত হয়ে যায় তাদের বিদায়। নেদারল্যান্ডস দারুণ এক জয়ে টিকে থাকলে বিশ্বকাপ বাছাইয়ে।

টস হেরে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ রানের পাহাড় গড়ে। সেঞ্চুরি পেয়েছেন নিকোলাস পুরান। ৬৫ বলে ১০৪ রান করেন বাঁহাতি ব্যাটসম্যান। ৯ চার ও ৬ ছক্কায় সাজান তার ইনিংস। এছাড়া ওপেনিংয়ে ব্রেন্ডন কিং ৮১ বলে ৭৬, জনসন চার্লস ৫৫ বলে ৫৪ রান করেন। মাঝে অধিনায়ক শাই হোপের ব্যাট থেকে আসে ৩৮ বলে ৪৭ রান। শেষ দিকে কেমো পলের ২৫ বলে ৪৬ রানের ঝড়ে ওয়েস্ট ইন্ডিজ স্কোরবোর্ডে বিশাল পুঁজি পায়।

বড় লক্ষ্য পেয়েও নেদারল্যান্ডস পথ ভোলেনি। শুরু থেকেই তারা কড়া জবাব দিচ্ছিল। শুরুর চার ব্যাটসম্যান ভালো শুরু পেয়ে ইনিংস বড় করতে না পারলেও পাঁচে নামা তেজা নিডামানুরু আক্রমণাত্মক ব্যাটিংয়ে দলের দাবি মেটান। ৭৬ বলে ১১১ রান করেন ১১ চার ও ৩ ছক্কায়। তার সঙ্গে ছিলেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ৪৭ বলে ৬৭ রান করেন ডাচ অধিনায়ক। পঞ্চম উইকেটে তাদের ৯০ বলে ১৪৩ রানের জুটিতেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় নেদারল্যান্ডস।

এরপর দুই ব্যাটসম্যান দ্রুত ফিরলে চাপে পড়ে ডাচরা। সেখান থেকে ফন বিক ১৪ বলে ২৮ রান করে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান। কিন্তু শেষ পথটা পাড়ি দিতে পারেননি ডানহাতি ব্যাটসম্যান। জয়ের জন্য ইনিংসের শেষ বলে ১ রান দরকার ছিল ফন বিকের। কিন্তু আলজারি জোসেফের বলে মিড উইকেটে ক্যাচ তুললে ম্যাচ টাই হয়।

তাতে নেদারল্যান্ডসের হৃদয় ভাঙলেও সেই হৃদয় জোড়া লাগিয়েছেন ফন বিক-ই। সুপার ওভারে হোল্ডারকে তিনটি করে ছক্কা ও চার উড়ান ডানহাতি ব্যাটসম্যান। পরে বল হাতে ২ উইকেট নিয়ে বনে যান ম্যাচের নায়ক। 

ধ্রুপদী পারফরম্যান্সে নেদারল্যান্ডস স্রেফ ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে। চার ম্যাচে তৃতীয় জয় নিয়ে সুপার সিক্স নিশ্চিত করেছে তারা। ওয়েস্ট ইন্ডিজের এটি চার ম্যাচে দ্বিতীয় হার।