খেলাধুলা

সাকিবের ‘মিশন আফগানিস্তান’

টিম বাসে উঠে খুব ‘চিল মুডে’ সাকিব আল হাসান। মুখে চওড়া হাসিতে বুঝিয়ে দিচ্ছিলেন আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডের ফলটাই তার কাছে প্রত্যাশিত। আগের দুই ম‌্যাচে যা হয়েছে সেটা স্রেফ নিজেদের খারাপ দুটি দিন হিসেবে দেখছেন তিনি। নয়তো টিম বিফ্রিংয়ে দলের সিনিয়র সাকিব এমন কথা বলতেন না নিশ্চয়ই, ‘একটা দুইটা দিন খারাপ যাওয়া মানে যে আমরা পিছিয়ে পড়েছি তা না। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপ আছে ওদিকে মনোযোগ দাও।’ 

তৃতীয় ওয়ানডেতে নিজেদের আগ্রাসী ক্রিকেটের প্রতিচ্ছবি পাওয়া গেছে পুরো ম‌্যাচে। বোলিংয়ে দুর্দান্ত। ফিল্ডিংয়ে আরও প্রাণবন্ত। সীমানায় সাকিবের ডাইভ দিয়ে চার বাঁচানো, মুশফিকের উড়ন্ত সেই ক‌্যাচ বলে দিচ্ছিল যে হোয়াইটওয়াশ এড়ানোর ম‌্যাচে শুধু জয়-ই নয়, নিজের নিজেরাই বড় বার্তা দিতে চায় বাংলাদেশ। তা হলো, ‘কোনও সাফল‌্যই সহজে আসে না। আন্তর্জাতিক ম‌্যাচে একটু ঢিলেমি দিলেই সব শেষ।’- এমন বার্তা কোচ চন্ডিকা হাথুরুসিংহে তৃতীয় ওয়ানডের পর দিয়েছেন। 

সামনেই এখন আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। ওয়ানডেতে দুই দলের শক্তিমত্তা ও অভিজ্ঞতার পার্থক্য স্পষ্টত। কিন্তু টি-টোয়েন্টিতে বাংলাদেশ আফগানিস্তানকে একই বিন্দুতে রাখতে হবে নানা কারণে। এই ফরম‌্যাটে শক্তিমত্তায়, অভিজ্ঞতায়, মাঠের সাফল‌্য দুই দল প্রায় সমানে সমান। বরং কোনও কোনও বিবেচনায় আফগানিস্তানকে এগিয়ে রাখা। 

পরিসংখ্যান বলছে, দুই দলের ৯ মুখোমুখিতে ৬টিই জিতেছে আফগানিস্তান। ৩টি কেবল বাংলাদেশ। দ্বিপক্ষীয় সিরিজে দুইবার মুখোমুখি হয়েছিল দুই দল। ভারতে নিজেদের হোম গ্রাউন্ডে ২০১৮ সালে বাংলাদেশকে তারা ৩-০ ব্যবধানে হারিয়েছিল। সবশেষ গত বছর দুই দলের সিরিজ ১-১ এ ড্র হয়েছিল। 

সতের মাসের ব‌্যবধানে আবার মুখোমুখি দুই দল। সিলেটে ম‌্যাচের ফল কী হবে তা আগাম মন্তব‌্য করা কঠিন। তবে মাঠের ক্রিকেটে যে উত্তাপ ছড়াবে তা টের পাওয়া যাচ্ছে। 

ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সুবাদে আফগানিস্তানের ক্রিকেটারদের সঙ্গে সাকিবের সখ‌্যতা বেশ ভালো। বিপিএলে একই দলে খেলেছেন সাকিব ও ইব্রাহিম জাদরান। চট্টগ্রাম থেকে একই বিমানের সিলেটে যাত্রায় দুজনের খুনসুটি আলাদা করে চোখে পড়েছে। এছাড়া রশিদ খান, নবিদের সঙ্গে খোশ মেজাজে বাংলাদেশের বহর পা রেখে চায়ের দেশে। 

টি-টোয়েন্টিতে সাকিব দলের অধিনায়ক। খানিকটা নির্ভার তিনি থাকতেই পারেন।  এ বছর তার নেতৃত্বে খেলা ছয় টি-টোয়েন্টির পাঁচটিই জিতেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ জয় করা ইংল‌্যান্ডকে ৩-০ ব‌্যবধানে নাকানিচুবানি খাওয়ানোর পর আয়ারল‌্যান্ডের বিপক্ষে সিরিজ জেতে ২-১ ব‌্যবধানে। এবার ফুরফুরে সাকিবের মিশন আফগানিস্তান কেমন হয় সেটাই দেখার?