খেলাধুলা

ওভালে ব্রডের আচমকা অবসর ঘোষণা 

চালকের আসনে থেকে দ্য ওভালে অ্যাশেজের পঞ্চম টেস্টের তৃতীয় দিন শেষ করে ইংল্যান্ড। কিন্তু আচমকা অবসর ঘোষণা দিয়ে ক্যামেরার সব ফোকাস নিজের দিকে নিয়ে নেন স্টুয়ার্ট ব্রড।

অ্যাশেজের রোমাঞ্চকর এই টেস্ট শেষে ব্রডকে আর কোনো দিন ইংল্যান্ডের জার্সিতে দেখা যাবে না। শনিবার দিনের খেলা শেষে স্কাই স্পোর্টসে অবসরের ঘোষণা দিয়ে ব্রড বলেন, ‘কাল অথবা পরশু হবে আমার শেষ ক্রিকেট খেলা। এটি একটি বিস্ময়কর যাত্রা ছিল।’

এক কিংবা দুদিনের মাঝে ইংলিশদের হয়ে ৬০০ টেস্ট উইকেটের মালিক ব্রড চলে যাবেন সাবেকের খাতায়। বিশ্বে পঞ্চম বোলার হিসবে চলমান অ্যাশেজে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই তারকা। চলমান ম্যাচসহ ১৬৭ টেস্টে ব্রডের উইকেট সংখ্যা ৬০২। এ ছাড়া ১২১ ওয়ানডেতে ১৭৮ ও ৫৬ টি-টোয়েন্টিতে ৬৫ উইকেটের দেখা পান ব্রড।

‘আমি ক্রিকেটকে আগের মতোই ভালোবাসি। এমন একটি  চমৎকার সিরিজের অংশ হতে পারা দারুণ রোমাঞ্চকর এবং আমি সবসময় শীর্ষে থেকে শেষ করতে চেয়েছি। এই সিরিজটি দারুণ উপভোগ্য এবং বিনোদনের একটি সিরিজ হিসেবে মনে হচ্ছে যার একটি অংশ হয়েছি আমি’-আরও যোগ করেন ব্রড।

১২ রানের লিড মাথায় নিয়ে তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে খেলতে নামে ইংল্যান্ড। দিন শেষে তাদের সংগ্রহ ৯ উইকেট ৩৮৯। ইংলিশদের লিড দাঁড়িয়েছে ৩৭৭ রান। জেমস অ্যান্ডারসন ৮ ও ব্রড ২ রানে ক্রিজে আছেন।

ওভার প্রতি ৪.৮৬ রান তোলা ইংল্যান্ড খেলেছে ওয়ানডে স্টাইলে। ১০৬ বলে সর্বোচ্চ ৯১ রান করেন জো রুট। অল্পের জন্য শতকের দেখা পাননি এই তারকা ব্যাটার। এ ছাড়া জনি বেয়ারস্টো ৭৮, জ্যাক ক্রলি ৭৩, বেন ডাকেট-বেন স্টোকস সমান ৪২ রান করে সাজঘরে ফেরেন। মঈন আলী শেষ দিকে খেলেন ৭৮ রানের ইনিংস। দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৯ উইকেট ৩৮৯। এর আগে প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৮৩ রান করে। জবাবে প্রথম ইনিংসে অজিদের ব্যাট থেকে আসে ২৯৫ রান। 

অজিদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন মিচেল স্টার্ক। এ ছাড়া টড মারফি ৩ উইকেট ও ১টি করে উইকেট নেন জস হ্যাজলউড ও প্যাট কামিন্স। আগামীকাল ব্রড-অ্যান্ডারসন আরও কিছু রান করলে অজিদের সামনে পাহাড়সম লক্ষ্য দাঁড়াবে। অ্যাশেজের চার টেস্ট শেষে অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে এগিয়ে আছে। এই ম্যাচে ইংলিশদের সামনে ব্যবধান কমিয়ে সমান করার সুযোগ।