খেলাধুলা

অস্ট্রেলিয়াকে বিশাল লক্ষ্য দেওয়ার দ্বারপ্রান্তে ইংল্যান্ড

অ্যাশেজ সিরিজের শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে বিশাল লক্ষ্য দেওয়ার দ্বারপ্রান্তে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ৮০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৮৯ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে তারা। লিড নিয়েছে ৩৭৭ রানের।

ক্রিজে আছেন স্টুয়ার্ট ব্রড ২ রানে ও জেমস অ্যান্ডারসন ৮ রানে। তারা দুজন আজ রোববার বিকেলে আবার ব্যাট করতে নামবেন। কিংবা এই রানেও যদি ইংলিশরা ইনিংস ঘোষণা করে তাহলে অস্ট্রেলিয়াকে জিততে করতে হবে ৩৭৮ রান। চতুর্থ ইনিংসে যা তাদের জন্য কঠিনই হবে।

২৯৫ রানে অলআউট হয়ে দ্বিতীয় দিন শেষ করে অজিরা। ১২ রানে পিছিয়ে থেকে শনিবার তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংলিশরা। তাদের টপ অর্ডার ও মিডল অর্ডারের অধিকাংশ ব্যাটসম্যান রান পান। তাতে ৪.৮৬ গড়ে ৮০ ওভারেই ইংল্যান্ডের রান হয়ে যায় ৩৮৯!

ইংল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে জো রুট ১১টি চার ও ১ ছক্কায় করেন সর্বোচ্চ ৯১ রান। জনি বেয়ারস্টো করেন ৭৮ রান। তার ইনিংসে ১১টি চারের মার ছিল। পঞ্চম উইকেটে তারা দুজন ১১০ রান তোলেন। ৯ চারে ৭৩ রানের ইনিংস খেলেন জ্যাক ক্রাউলি। এছাড়া বেন ডাকেট ৭ চারে ৪২ ও বেন স্টোকস ৩ চার ও ১ ছক্কায় করেন ৪২ রান। এবং মঈন আলীর ব্যাট থেকে আসে ৪ চারে ২৯ রান।

বল হাতে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ৪টি উইকেট নেন। ৩টি উইকেট নেন টড মারফি।

এই টেস্ট জিতলে সিরিজে সমতা ফেরাতে পারবে ইংল্যান্ড। কিন্তু আগের অ্যাশেজ সিরিজ অস্ট্রেলিয়া জেতায় ট্রফি তাদের কাছেই থাকবে। আজ অস্ট্রেলিয়া যদি জিতে যায় তাহলে ২২ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ জয়ের কৃতিত্ব দেখাবে।