খেলাধুলা

রেকর্ডের মালায় ইতিহাসের ভেলায় ব্রড

গৌরব, মর্যাদা আর ইতিহাসের একটা অধ্যায়ের শেষ হলো। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসার স্টুয়ার্ট ব্রড ইতি টানলেন পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের। সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের শেষ ম্যাচ জিতে চোখের জলে ক্রিকেটকে বিদায় বলেছেন ব্রড।

কেমন ছিল ব্রডের বর্ণাঢ্য ক্যারিয়ার। এক নজরে চোখে বুলানো যাক—

৬০৪: টেস্ট ক্রিকেটে ৬০৪ উইকেট নিয়ে অবসরে গেছেন স্টুয়ার্ট ব্রড। এই ফরম্যাটে পঞ্চম ক্রিকেটার হিসেবে এমন কীর্তি গড়েছেন তিনি এবং দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে এমন কিছু করেছেন ডানহাতি পেসার। তার ওপরে ৬৯০ উইকেট নিয়ে রয়েছেন জেমস অ্যান্ডারসন।

১৫৩: অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৫৩ উইকেট নিয়েছেন ব্রড যা ক্রিকেট ইতিহাসে যে কোনো বোলারের হয়ে সর্বোচ্চ। এছাড়া অ্যাশেজে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হয়ে অবসরে গিয়েছেন ব্রড। তার ওপরে রয়েছেন কেবল শেন ওয়ার্ন (১৯৫) ও গ্লেন ম্যাকগ্রাহ (১৫৭) ।

৩৯৮: ইংল্যান্ডের মাটিতে ব্রড ৩৯৮ উইকেট নিয়েছেন। টেস্টে ঘরের মাঠে উইকেট শিকারির তালিকায় তিনে আছেন তিনি। মুত্তিয়া মুরালিধরন ৪৯৩ এবং অ্যান্ডারসন ৪৩৪ উইকেট পেয়েছেন।

১০৩৯: ব্রড ও অ্যান্ডারসন জুটি বেঁধে ১০৩৯ উইকেট পেয়েছেন ১৩৮ টেস্টে। জুটি বেঁধে উইকেট শিকারের তালিকায় ডানহাতি এই দুই পেসার রয়েছেন শীর্ষে। শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রা ১০৪ টেস্টে একসঙ্গে খেলে পেয়েছেন ১০০১ উইকেট।

১০৬: অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ১০৬ উইকেট পেয়েছেন ব্রড। যা নির্দিষ্ট কোনো প্রতিপক্ষের বিপক্ষে ঘরের মাঠে একজন বোলারের তৃতীয় সর্বোচ্চ সাফল্য। শেন ওয়ার্ন ১২৯ এবং অ্যান্ডারসন ১০৫ উইকেট পেয়েছেন।

১৭: ব্রড টেস্ট ক্রিকেটে ডেভিড ওয়ার্নারকে ১৭ বার আউট করেছেন। একজন ব্যাটসম্যানকে সবচেয়ে বেশিবার আউট করার তালিকায় যৌথভাবে তৃতীয়স্থানে রয়েছে তার নাম।

১৯.৯: টেস্ট ক্রিকেটে পাঁচ উইকেট নিতে গিয়ে ১৯.৯ স্ট্রাইক রেটে বোলিং করেছেন ব্রড। তার চেয়ে কেবল ভালো স্ট্রাইক রেট ছিল দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডারের।

৩৬৬২: টেস্ট ক্রিকেটে ব্যাটিংয়েও পারদর্শী ছিলেন ব্রড। সাতে নেমে বাঁহাতি ব্যাটসম্যান ৩৬৬২ রান করেছেন। পাঁচ’শ এর বেশি উইকেটে ও তিন হাজারের বেশি রানের অলরাউন্ডার তালিকায় দুইয়ে আছেন ব্রড। শেন ওয়ার্ন ৩১৫৪ রানের সঙ্গে ৭০৮ উইকেট পেয়েছেন।

৩৫৮২: আটে নেমে ৩৫৮২ রান করেছেন ব্রড। যা টেল এন্ডারে সবচেয়ে বেশি রান। ৮-১১ নম্বর পজিশনে দ্বিতীয় সর্বোচ্চ ৩৫০২ রান করেছেন ড্যানিয়েল ভেট্টরি।

৬: বিশ্বের মাত্র ছয়জন খেলোয়াড় নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে ১ হাজারেরও বেশি রান ও এক’শ এরও বেশি উইকেট পেয়েছেন। সেই তালিকায় জ্বলজ্বল করছে ব্রডের নাম।

ব্রড থেমেছেন। থামতে তো হবেই। কিন্তু তার অর্জন ইতিহাসের পাতায় অক্ষয় কালিতে লেখা থাকবে আজীবন।