সারা বাংলা

চট্টগ্রামে জলাবদ্ধতায় দুর্ভোগ চরমে 

চট্টগ্রামে গত দুই দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। কখনও গুঁড়ি গুঁড়ি, কখনও ভারী। জেলার বিভিন্ন উপজেলায় বন্যা দেখা দিয়েছে। অপরদিকে, চট্টগ্রাম মহানগরীতে জলাবদ্ধতায় চরম দুর্ভোগের মুখে পড়েছে লাখ লাখ মানুষ। 

সোমবার (৭ আগস্ট) সকালে চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যে জানা গেছে, অব্যাহত বৃষ্টির ফলে জেলার রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি, বোয়ালখালী, পটিয়াসহ বিভিন্ন উপজেলায় বন্যা দেখা দিয়েছে। এসব উপজেলায় ডুবে গেছে ফসলের মাঠ ও নিম্নাঞ্চল। পুরো উত্তর চট্টগ্রামের শষ্যভাণ্ডার খ্যাত রাঙ্গুনিয়া উপজেলার গুমাই বিল এখন পুরোপুরি পানির নিচে। রাউজান উপজেলায় পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৩০ হাজার মানুষ। 

এদিকে, চট্টগ্রাম মহানগরীতে টানা বৃষ্টিতে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। নগরীর বিভিন্ন এলাকায় প্রধান সড়ক ও অলিগলি ডুবে গেছে। পানি ঢুকেছে বিভিন্ন এলাকার নিচতলার বাসা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে।

চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিস থেকে আবহাওয়াবিদ বিশ্বজিৎ চৌধুরী জানান, সোমবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে প্রায় ৩০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টিপাত আরও দুই দিন অব্যাহত থাকতে পারে।

চট্টগ্রামের বড় বাণিজ্যিক কেন্দ্র রিয়াজউদ্দিন বাজার আমতল এলাকার ব্যবসায়ী মোজাফফর হোসেন জানান, বৃষ্টি ও জলাবদ্ধতায় রিয়াজউদ্দিন বাজার, তিন পুলের মাথা ও আমতল এলাকার ব্যবসায়ীরা অনেক ক্ষতির সম্মুখীন হয়েছেন। এখানে অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠানের নিচতলায় পানি প্রবেশ করে পণ্য নষ্ট হচ্ছে। জলাবদ্ধতার কারণে দুই দিন ধরে এখানে ব্যবসা-বাণিজ্য পুরোপুরি বন্ধ রয়েছে। 

এদিকে, চট্টগ্রাম মহানগরীর হালিশহর, আগ্রাবাদ, মুরাদপুর, বহদ্দারহাট, কাপাসগোলা, বাদুরতলা, চকবাজার, ডিসি রোড, ফুলতলা, বাকলিয়া, কাতালগঞ্জ, আরাকান রোড, বহদ্দারহাট বাস টার্মিনাল সড়ক, কুয়াইশ-অক্সিজেন সড়ক, তিন পোলের মাথা, রিয়াজউদ্দিন বাজারসহ নগরীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। দোকানের ভেতরে ঢুকেছে পানি। খাতুনগঞ্জ ও চাক্তাইয়ে অসংখ্য দোকান ও আড়তে পানি প্রবেশ করেছে। ফলে দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের বাজারে ব্যবসা বাণিজ্যে স্থবিরতা সৃষ্টি হয়েছে।