খেলাধুলা

এশিয়া কাপ, বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক সাকিব

অবশেষে সকল জল্পনা-কল্পনা, নানা আলোচনা-সমালোচনার অবসান হলো। বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে সাকিব আল হাসানকে। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে খেলবে লাল-সবুজের দল। মাঝে তিনি নেতৃত্ব দেবেন নিউ জিল্যান্ড সিরিজেও।

শুক্রবার (১১ আগস্ট) দুপুরে গুলশানের বাসভবনে সংবাদমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। নাজমুল অধিনায়কের নাম ঘোষণা করে জানান আগামীকাল দল ঘোষণা করা হবে।

বিসিবি সভাপতি বলেন, ‘এশিয়া কাপ ও বিশ্বকাপের সাকিবকে অধিনায়ক করা হয়েছে। বিশ্বকাপ ও এশিয়া কাপের দল আগামীকাল ঘোষণা করা হবে। আপাতত এশিয়া কাপের ১৭ জনের দল দেবেন নির্বাচকেরা।’

ওয়ানডেসহ ক্রিকেটের তিন সংস্করণের নেতৃত্বই এখন সাকিবের কাঁধে। তবে তিনি এক সঙ্গে তিন সংস্করণ চালিয়ে যাবেন কি না সেটা তার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

‘আমি মনে করি, ওর (সাকিব) জন্য তিন সংস্করণে একসঙ্গে অধিনায়কত্ব করা কঠিন। এটা ওর সঙ্গে কথা বলে ঠিক করতে হবে। ও কোন সংস্করণে করতে চায়, কোনটা রাখতে চায়, যদি এক-দুই সংস্করণ চায়, তাহলে একরকম, আবার ও যদি বলে তিন সংস্করণেই করতে চাই, তাহলে তো সমস্যাই নেই। ওর ব্যাপারটা জেনে তারপরে বোর্ড সিদ্ধান্ত নেবে।’

তামিম ইকবাল ওয়ানডে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর মূলত শূন্যতা তৈরি হয়। গত ৩ আগস্ট বিসিবি সভাপতির বাসভবনে তার সঙ্গে বৈঠকের পর নেতৃত্ব ছাড়েন তামিম। সেদিন বিসিবি সভাপতি জানিয়েছিলেন, তারা আলোচনা করে নেতৃত্ব ঠিক করবেন। এরপর ৮ আগস্ট ডাকা হয় জরুরি বোর্ড মিটিং। সেখানে পরিচালকরা সাকিবের বিষয়ে ঐক্যমত দিয়ে নাজমুলকে দায়িত্ব দেন নেতৃত্ব ঠিক করার জন্য। সাকিব ছাড়াও আলোচনায় ছিলেন লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। তাদের সঙ্গেও একান্তে আলোচনা করেছেন বিসিবি সভাপতি। শেষ পর্যন্ত সাকিবের কাঁধেই এলো নেতৃত্বের ভার।

‘এশিয়া কাপ তারপরে বিশ্বকাপ এত কম সময়ের মধ্যে আমার কাছে মনে হয়েছে সবচেয়ে সহজ এবং অভিয়াস চয়েজটাই হচ্ছে সাকিব আল হাসান। আরেকটা অটো চয়েজ আছে ও (সাকিব আল হাসান) না খেললে সহ-অধিনায়ক যে আছে, সে হবে; লিটন দাস। আরও নাম এসেছে। যেমন মেহেদী হাসান মিরাজ, লম্বা সময় যদি আমরা চিন্তা করি ভবিষ্যতে কী হবে। কারণ, এখন তো ধরেন মুশফিক করছে না, তামিমও ছেড়ে দিলো, সাকিবও যদি কখনো ছেড়ে দেয় তখন কী হবে। ওরকম লম্বা সময় যখন চিন্তা করবো তখন আরও নাম আসবে’ -যোগ করেন নাজমুল। 

সাকিব এর আগেও ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। ২০১১ বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে খেলেছিল লাল-সবুজের দল। ২০০৯ সাল থেকে সব মিলিয়ে সাকিব বাংলাদেশকে ৫২টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন।