খেলাধুলা

‘বিশ্বকাপে আর্জেন্টিনাকে যেভাবে নেতৃত্ব দিয়েছিলেন, সেভাবে মায়ামিকে দিচ্ছেন মেসি’

কোচ টাটা মার্টিনো বলেছেন, লিওনেল মেসি ২০২২ কাতার বিশ্বকাপে যেভাবে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিয়েছিলেন, ঠিক একইভাবে নেতৃত্ব দিচ্ছেন ইন্টার মায়ামিকে।

‘এখানে সে আসলে সেটার কমও করছে না বেশিও করছে না যেটা বিশ্বকাপে আর্জেন্টিনার জন্য করেছে। মাঠে এবং মাঠের বাইরে মেসির সাম্প্রতিক নেতৃত্বগুণ সকলের নজর কেড়েছে। আমি আসলে ভাবছি বিশ্বকাপে সে কি করেছিল। আসলে তার এমনই নেতৃত্বগুণ রয়েছে।’

জুলাইতে পিএসজি থেকে ফ্রিতে ইন্টার মায়ামিতে যোগ দিয়ে লিওনেল মেসি রীতিমতো উড়ছেন। চার ম্যাচে মাঠে নেমে করেছেন ৭ গোল। দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। তার পারফরম্যান্সে ভর করে ইন্টার মায়ামি লিগস কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে। জিততে ভুলে যাওয়া ক্লাবটি টানা চার ম্যাচে জয় তুলে নিয়েছে মেসি আসার পর।

বার্সেলোনা ও আর্জেন্টিনায় মেসিকে শিষ্য হিসেবে পাওয়া মার্টিনো আরও বলেছেন, ‘তার ক্যারিয়ারের শুরুর সময় থেকে এখন সে সম্পূর্ণ ভিন্ন। তখন কেবল সে নিজের পারফরম্যান্স দিয়ে প্রভাব বিস্তার করার চেষ্টা করতো। এখন সে নেতৃত্বগুণ দিয়ে মাঠে যেমন প্রভাব বিস্তার করে, তেমনি অনুশীলনেও। দলের তরুণ খেলোয়াড়দের সঙ্গে কথা বলে। কিভাবে একটি আইডিয়াকে বাস্তবায়ন করা যায় সেই পরিকল্পনার ছক কষে।’

‘যখন সে মায়ামি যোগ দেয়, তখন কিন্তু বলেছিল- আমি প্রতিদ্বন্দ্বিতা করতে এসেছি, আমি জিততে এসেছি। এফসি ডালাসের বিপক্ষে আমি তার চতুর্থ গোলটির কথা ভাবছি। এটা একটা দারুণ উদাহরণ। গোলটি করার পর কিন্তু সে বেশ উদযাপন করেছে। তার পর পরই কিন্তু দলের সবাইকে বলছিল তাড়াতাড়ি বল নাও, যদি পাঁচ নম্বর গোলটা করা যায়। আসলে এ থেকেই তার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মানসিকতা বোঝা যায়। আর তার এই মানসিকতা দলের সবার মধ্যে ছড়িয়ে দিচ্ছে।’ যোগ করেন মার্টিনো।